শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

সপ্তম শ্রেণির বাংলা

মোচ্ছা. রুবিনা খাতুন সহকারী শিক্ষক দখিনা রূপকারী উচ্চ বিদ্যালয় রাঙামাটি
  ৩০ মে ২০২৪, ০০:০০
সপ্তম শ্রেণির বাংলা

১ম অধ্যায়

প্রসঙ্গের মধ্য থেকে যোগাযোগ-

সর্বনাম কাকে বলে?

উত্তর: নামের পরিবর্তে যে সকল শব্দ ব্যবহৃত হয় তাকে সর্বনাম বলে। যেমন: হস্তী প্রাণিজগতের সর্ববৃহৎ প্রাণী। তার শরীরটা যেন বিরাট এক মাংসের স্তূপ। এখানে 'তার' শব্দটি সর্বনাম। সাদিয়া ক্লাসের মেধাবী ছাত্রী। সে প্রতিদিন স্কুলে আসে।

সর্বনাম তিন প্রকার:

১। সাধারণ সর্বনাম: যে সর্বনামগুলো আপন পরিবেশে অর্থাৎ ভাই-বোন, বাবা-মা, বন্ধু এবং ঘনিষ্ঠজনের সঙ্গে কথা বলতে ব্যবহৃত হয় তখন তাকে সাধারণ সর্বনাম বলে। যেমন: তুমি, তোমরা, সে, তারা ইত্যাদি।

২। মানী সর্বনাম: যে সর্বনামগুলো বয়সে বড় কিংবা অপরিচিত কারো সাথে কথা বলতে ব্যবহৃত হয় তখন তাকে মানী সর্বনাম বলে। যেমন: আপনি, আপনারা, তিনি, তারা ইত্যাদি।

৩। ঘনিষ্ঠ সর্বনাম: কারো সঙ্গে অতি ঘনিষ্ঠতা বুঝাতে অথবা তুচ্ছতাচ্ছিল্য করতে যে সর্বনাম ব্যবহৃত হয় তাকে ঘনিষ্ঠ সর্বনাম বলে। যেমন: তুই, তোরা, ও, ওরা ইত্যাদি।

পরিস্থিতি-১:

আজ তুমি ও তোমার সহপাঠী সবার আগে ক্লাসে চলে এসেছ। ক্লাসরুম একটু আগেই ঝাড়ু দেওয়া হয়েছে এবং মেঝে পানি দিয়ে মুছে দেওয়া হয়েছে, যা তুমি খেয়াল করোনি। ভেজা মেঝেতে তোমার জুতার ছাপ পড়ায় বিদ্যালয়ের পরিচ্ছন্নতাকর্মী ওই জায়গাগুলোতে আবার মুছে দিতে থাকলেন। এ অবস্থায় তুমি তাকে কী বলবে এবং কীভাবে বলবে?

উত্তর:

বিনয়ের সাথে বলব, আপনি মেঝেটা পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন আমি খেয়াল করিনি। যার জন্য মেঝেটা নোংরা হয়ে গেছে। দয়া করে আপনি আমাকে ক্ষমা করেন।

পরিস্থিতি-২:

বিশেষ প্রয়োজনে মাকে নিয়ে আত্মীয়ের বাড়ি যেতে হবে, যেখানে আগে কখনো যাওনি। সেই আত্মীয়রা থাকে তোমাদের বাড়ি থেকে কিছুটা দূরে। ওই জায়গায় কীভাবে যাবে, আর ঠিকমতো পৌঁছানোর পর কার কার সঙ্গে যোগাযোগ করবে?

উত্তর:

আপনি কি দয়া করে বলবেন আমাদের কিভাবে আসতে হবে?

পৌঁছানোর পর: আত্মীয়ের বাড়িতে যারা আমার থেকে বয়সে বড় তাদের সঙ্গে আপনি করে সম্বোধন করব এবং যারা আমার থেকে বয়সে ছোট তাদের কে তুমি করে সম্বোধন করব।

পরিস্থিতি-৩:

একজন ব্যক্তির বাল্যবিবাহ হতে যাচ্ছে। এ নিয়ে বন্ধুরা আলোচনা করুন এবং তা নির্ধারণ করুন যে আপনি বাল্যবিবাহকে বাধা দেওয়ার চেষ্টা করবেন এখন বন্ধুরা কার সঙ্গে যোগাযোগ করবে এবং কী বলবে?

উত্তর:

বাল্যবিবাহ প্রতিরোধের জন্য প্রথমেই আমরা স্কুলের প্রধান শিক্ষকের অথবা শ্রেণি শিক্ষকের সঙ্গে কথা বলব এবং তাদের অবশ্যই আপনি করে সম্বোধন করব। যেমন: আমাদের স্কুলের এক সহপাঠী বাল্যবিবাহের শিকার হচ্ছে। আপনি/আপনারা দয়া করে যথাযথ পদক্ষেপ নেন। তখন তিনি/তারা প্রশাসনের কাছে যেয়ে যথাযথ ব্যবস্থা নিবেন। অথবা প্রশাসন কিংবা পুলিশকে প্রয়োজনে সাক্ষী দিব।

পরিস্থিতি-৪:

স্কুলে নতুন একজনকে ভর্তি করানো হয়েছে। সে ও তার পরিবার এই এলাকায় আগে আসেনি। আপনার বিদ্যালয় এবং এলাকা সম্পর্কে তাকে কিভাবে জানাবেন?

উত্তর:

প্রথমেই বলব তোমার নাম কি? তোমার পরিবারের সবাই কি ভালো আছে? তারপর বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষকের পরিচয় এবং তারা কোন কোন বিষয়ের ওপর ক্লাস করান সে সম্পর্কে বলব।

এলাকার দর্শনীয় কিছু স্থান সম্পর্কে পরিচয় করাব। তাছাড়া বলতে পারি, তুমি কি বিকালে আমাদের এলাকায় ঘুরতে যাবে?

পরিস্থিতি-৫:

একটি বিষয় নিয়ে আপনার দুই বন্ধুর মতের পার্থক্য

হয়েছে এবং তাদের মধ্যে তর্কাতর্কি হচ্ছে। বেশ কিছুক্ষণ ধরে এ অবস্থা চলায় তুমি এগিয়ে গেলে এবং তাদের শান্ত করতে চাইলে। তোমার ভূমিকা ও কথা কী হবে?

উত্তর:

আমি প্রথমেই তাদের তুমি বলে সম্বোধন করব এবং নিরপেক্ষ অবস্থানে থেকে তাদের ঝগড়া লাগার কারণটা ভালো করে জানবা। তাদের বুজাব যে, ঝগড়া করা ভালো না, এতে ক্ষতি ছাড়া কারোই লাভ হবে না। তোমরা যেহেতু বন্ধু, একসঙ্গে খেলাধুলা করো সাময়িক ভুল বোঝাবুঝি হতেই পারে। এখন তোমরা ঝগড়া বন্ধ করে দাও।

পরিস্থিতি-৬:

তোমার কাছাকাছি এলাকায় আগুন লেগেছে। এ রকম জরুরি অবস্থায় কার কার সঙ্গে কিংবা কোন সেবা সংস্থার সঙ্গে যোগাযোগ করবে এবং কীভাবে যোগাযোগ করবে?

উত্তর:

প্রথমেই আমি চেষ্টা করব ফায়ার সার্ভিস'র নাম্বার সংগ্রহ করা। যদি না থাকে সেক্ষেত্রে এলাকার বড় ভাইয়ের কাছে অথবা পাড়া-প্রতিবেশী কারো কাছ থেকে নাম্বারটি সংগ্রহ করতে পারি। যেহেতু তারা আমার থেকে বয়সে বড়, আপনি বলে সম্বোধন করব যে দয়া করে আপনি ফায়ার সার্ভিসের নাম্বারটি দিতে পারবেন? নাম্বারটি নিয়ে ফায়ার সার্ভিসে ফোন দেব। তারা যেহেতু দেশের সেবায় নিয়োজিত অর্থাৎ সম্মানীয় ব্যক্তি। তাদের সঙ্গে আপনি করে কথা বলব। এভাবে বলতে পারি, আমার বুলতাঁরা এলাকায় ৭নং ওয়ার্ডে আগুন লেগেছে আপনারা কি দয়া করে দ্রম্নত আসবেন?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে