পঞ্চম শ্রেণির পড়াশোনা প্রাথমিক বিজ্ঞান

পঞ্চম শ্রেণির পড়াশোনা প্রাথমিক বিজ্ঞান

আজ তোমাদের জন্য প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো

প্রশ্ন :আধুনিক কৃষিপ্রযুক্তি না থাকলে আমাদের কী কী অসুবিধা হতো? ৫টি বাক্যে লেখ।

উত্তর :আধুনিক কৃষিপ্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের ধান, গম, আলু, ফলমূল, শাকসবজি ইত্যাদি উৎপাদন করা সম্ভব হচ্ছে। এ প্রযুক্তির মাধ্যমে ফসলের উৎপাদন কয়েক গুণ বাড়ানো সম্ভব হয়েছে, যা দিয়ে অধিক জনসংখ্যার খাদ্য চাহিদা মেটানো যাচ্ছে। আধুনিক কৃষিপ্রযুক্তি না থাকলে উন্নতমানের এবং অধিক ফলনশীল ফসল উৎপাদন সম্ভব হতো না। এতে বাড়তি জনসংখ্যার খাদ্য সমস্যা সমাধান করা অসম্ভব হয়ে পড়ত।

প্রশ্ন :প্রযুক্তি ব্যবহার না করে আমরা বাঁচতে পারি না- ব্যাখ্যা কর।

উত্তর :আমাদের জীবনযাপনের প্রতিটি প্রয়োজনে আমরা প্রযুক্তির ওপর নির্ভরশীল। আমরা সকালে ঘুম থেকে উঠে শৌচাগার ব্যবহার করি। গোসলের সময় সাবান ব্যবহার করি। রান্না করা খাবার খাই। ঘড়ি দেখে স্কুলে যাই। স্কুল দূরে হলে সাইকেল বা বাস ব্যবহার করি। পড়ার টেবিলে রাতে বাতি জ্বালিয়ে বই পড়ি। কলম ব্যবহার করে খাতায় লিখি। জ্বর হলে থারমোমিটার দিয়ে তাপমাত্রা মাপি। অসুখ হলে ওষুধ সেবন করি। বসবাসের জন্য ঘরে থাকি।

লজ্জা ও শীত নিবারণের জন্য পোশাক পরি। এগুলো সবই প্রযুক্তির ব্যবহার। এ রকমভাবে আমাদের বেঁচে থাকার প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন প্রযুক্তির সহযোগিতা। এ সহযোগিতা যদি বন্ধ হয়ে যায় তবে আমরা বাঁচতে পারব না।

প্রশ্ন :প্রযুক্তি স্থির থাকে না, ক্রমাগত বদলে যায়- এটি উদাহরণসহ ব্যাখ্যা কর।

উত্তর :প্রযুক্তি স্থির থাকে না, ক্রমাগত বদলে যায়। প্রয়োজনবোধের কারণেই এ পরিবর্তন ঘটে। সব ক্ষেত্রেই সময়ের সঙ্গে প্রযুক্তির পরিবর্তন ঘটে। যেমন- এক সময় মানুষ কবুতরের মাধ্যমে চিঠি বা তথ্য পাঠাত। এভাবে তথ্য, খবরাখবর আদান-প্রদানে অনেক সময় লাগত। এরপর টেলিগ্রামের ব্যবহার ছিল চোখে পড়ার মতো। টেলিগ্রামের পর এলো ডাকের ব্যবহার। ডাকযোগে এক শহর থেকে অন্য শহরে এমনকি অন্য দেশেও তথ্য পাঠানো সম্ভব হতো। কিন্তু এ পদ্ধতিতেও সময় বেশি লাগত। এসব পদ্ধতির পথ ধরে বর্তমানে মোবাইল ফোনের মাধ্যমে সহজেই তথ্য পাঠানো সম্ভব হচ্ছে। এক স্থান থেকে অন্য স্থানে যেতে এক সময় মানুষ ঘোড়া, হাতি ইত্যাদি পশু ব্যবহার করত। বর্তমানে বাস, ট্রেন, উড়োজাহাজ ইত্যাদি আবিষ্কৃত হওয়ায় অতি স্বল্পসময়ে যে কোনো দূরত্বে যাওয়া সম্ভব হচ্ছে।

উপরের বর্ণনা থেকে দেখা যাচ্ছে মানুষ তার প্রয়োজন পূরণকে সহজ থেকে সহজতর করার জন্য প্রতিনিয়তই প্রযুক্তি বদলাচ্ছে। সুতরাং বলা যায়, প্রযুক্তি স্থির থাকে না, প্রতিনিয়তই বদলায়।

প্রশ্ন :বিজ্ঞানের অপব্যবহারের কয়েকটি উদাহরণ দাও।

উত্তর: বিজ্ঞানের অপব্যবহার বলতে বিজ্ঞানীদের আবিষ্কৃত প্রযুক্তিগুলোর অপব্যবহারকে বোঝায়। বিজ্ঞানের আবিষ্কৃত এসব কৌশলের অপব্যবহারের কয়েকটি উদাহরণ নিচে দেয়া হলো-

১। সঠিক নিয়মে গাড়ি না চালানো।

২। ত্রম্নটিপূর্ণ যানবাহন চালানো।

৩। জমিতে অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার।

৪। রাস্তাঘাট ও বাড়িঘর তৈরিতে বনভূমি নষ্ট করা।

৫। কলকারখানার বর্জ্য নদীতে ফেলা।

৬। বিরতিহীনভাবে টেলিভিশন দেখা, কম্পিউটারে খেলা।

৭। যুদ্ধক্ষেত্রে যুদ্ধাস্ত্রের অমানবিক ব্যবহার করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে