বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিকৃবিতে সেমিনার অনুষ্ঠিত

শিক্ষা জগৎ ডেস্ক
  ২১ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর পরিকল্পিত অর্থনীতি : কৃষি ও গ্রাম উন্নয়ন শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১৭ সেপ্টেম্বর অনলাইন পস্নাটফর্মে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. মো. আবদুল বাসেতের সঞ্চালনায় প্রথমেই স্বাগত বক্তব্য দেন সেমিনার উপকমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. শহীদুল ইসলাম।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন সিকৃবির সিন্ডিকেট সদস্য ইমেরিটাস প্রফেসর ড. এমএ সাত্তার মন্ডল। প্রফেসর সাত্তার তার বক্তব্যে বলেন, কৃষি ও গ্রামোন্নয়ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনের মণিকোঠায় ছিল। বঙ্গবন্ধুর পরিকল্পনায় দুটি কৌশল ছিল। একটি ছিল উচ্চফলনশীল জাতগুলো বেশি আবাদ করা, অন্যটি ছিল একই জমিতে একাধিক ফসল উৎপাদনে ব্যবস্থা নেওয়া। প্রফেসর ড. এমএ সাত্তার মন্ডল সেমিনারে আরও বলেন, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় সংলগ্ন উপজেলাগুলোর দায়িত্ব কৃষি বিশ্ববিদ্যালয়কেই নিতে বলেছিলেন। সে সব উপজেলার সব গ্রামের কৃষি সম্প্রসারণসহ কৃষকদের উন্নয়নের দায়িত্ব সে বিশ্ববিদ্যালয়েরই নিতে হবে। তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে সিলেট শহরের আশপাশের উপজেলায় সমবায়ভিত্তিক কৃষিব্যবস্থাপনা ছড়িয়ে দেওয়ার অনুরোধ করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। ওই অনলাইন সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা যুক্ত হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112706 and publish = 1 order by id desc limit 3' at line 1