শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
যথাযথ পদক্ষেপ নিন

করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

নতুনধারা
  ১৬ নভেম্বর ২০২০, ০০:০০

করোনাভাইরাস সারা বিশ্বকে বিপর্যস্ত করেছে। থমকে গেছে মানুষের জীবনযাপনের স্বাভাবিকতা। নেতিবাচক পরিস্থিতি সৃষ্টি হয়েছে বিভিন্ন খাতে। বলার অপেক্ষা রাখে না, এমন পরিস্থিতিতে দেশেও থেমে নেই করোনার সংক্রমণ ও সংক্রমণে মৃতু্য। সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত আরও ২১ জন মারা গেছে, এর মধ্য দিয়ে ভাইরাসটিতে ৬ হাজার ১৯৪ জনের মৃতু্যর তথ্য জানা গেল। আর নতুন আক্রান্ত রোগী শনাক্ত ১ হাজার ৮৩৭ জনের মধ্য দিয়ে করোনাভাইরাসে শনাক্ত হয় ৪ লাখ ৩২ হাজার ৩৩৩ জন।

আমরা বলতে চাই, দেশে করোনভাইরাসের সংক্রমণ ও মৃতু্য থেমে নেই, এই বিষয়টিকে আমলে নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সর্বাত্মক পদক্ষেপ জারি রাখা অপরিহার্য। এ ক্ষেত্রে উলেস্নখ্য, সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে কাজ করতে হবে। মনে রাখা দরকার, করোনা সংক্রান্ত নানা ধরনের বিষয়ই প্রতিনিয়ত সামনে আসছে। বিশেষ করে পত্রপত্রিকার খবরে মাস্ক পরায় অনাগ্রহসহ স্বাস্থ্যবিধি মানছেন না অনেকেই, এমন বিষয়ও উঠে এসেছে। যা করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রতিবন্ধক। সঙ্গত কারণেই সার্বিক পরিস্থিতি আমলে নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত রাখতে হবে।

বলা দরকার, বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, এরপর থেকে করোনার সংক্রমণ ও সংক্রমণে মৃতু্যর সংখ্যা বাড়ছেই। আমরা মনে করি, করোনার সংক্রমণ থেমে নেই- এই বিষয়টিকে আমলে নিয়ে, দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও সামগ্রিক প্রস্তুতির বিষয় খতিয়ে দেখে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে। এর পাশাপাশি করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সচেতনতা বৃদ্ধির দিকে নজর দিতে হবে। মনে রাখা জরুরি, এর আগে প্রকাশিত খবরে স্বাস্থ্যবিধি পালনের বিষয়টি উপেক্ষিত হচ্ছে এমনটিও জানা গিয়েছিল। এছাড়া দূরপালস্নার বাসগুলোতে স্বাস্থ্যবিধি কিছুটা মানা হলেও রাজধানীসহ দেশের অন্যান্য শহরগুলোতে চলাচল করা গণপরিবহণের ক্ষেত্রে তা অনেকটাই উপেক্ষিত এমনটিও খবরে উঠে আসে। অন্যদিকে এমন পরিস্থিতি চলতে থাকলে শিগগিরই আসন্ন শীতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কার আশঙ্কার বিষয়টিও আলোচনায় আসে। সঙ্গত কারণেই, করোনাসংক্রান্ত সার্বিক পরিস্থিতিকে গুরুত্বসহকারে আমলে নিয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং স্বাস্থ্যবিধি মনে চলার বিষয়টিকে সামনে রেখে কার্যকর পদক্ষেপ নিশ্চিত করতে হবে।

আমরা বলতে চাই, করোনার দ্বিতীয় ঢেউ সংক্রান্ত যে বিষয়টি আলোচনায় আসছে সেটার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুতি গ্রহণ থেকে শুরু করে যেন পরিস্থিতি মোকাবিলায় কোনো ধরনের অবহেলা না হয় সেটা নিশ্চিত করার বিকল্প নেই। ফি কমানোর পরও করোনার টেস্টের সংখ্যা কমে আসার বিষয়টিও আলোচনায় এসেছিল। দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা নিয়ে নানামুখী বিতর্ক এক সময়ে জালিয়াতি ও ভুয়া টেস্টে পর্যন্ত গড়িয়েছে। ফলে সার্বিক বিষয়গুলো মাথায় রেখেই পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্মক উদ্যোগ নিশ্চিত করতে হবে।

সর্বোপরি আমরা বলতে চাই, দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতু্যর বিষয়কে সামনে রেখে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে প্রচেষ্টা জারি রাখতে সংশ্লিষ্টদের তৎপর হওয়ার বিকল্প নেই। মনে রাখতে হবে, এই মহামারি মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি ও জনসচেতনতার বিষয়টি অগ্রগণ্য। যে সংকটগুলো সামনে আসছে তা আমলে নিতে হবে এবং প্রত্যেকেই যেন সচেতন হয় সেই বিষয়কে সামনে রেখে উদ্যোগী হতে হবে। করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিশ্চিত হবে এমনটি প্রত্যাশিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে