বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

মধ্যপ্রাচ্যে বাড়ছে যুদ্ধের শঙ্কা

যাযাদি ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৪, ০০:০০
ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান

মধ্যপ্রাচ্যে বৃহত্তর যুদ্ধ এড়াতে ইসরায়েলে আর কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালাবে না বলে ঘোষণা দিয়েছে ইরান। তবে কোনো উসকানি দিলে শক্তিশালী জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে দেশটি। অপরদিকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র তেহরানের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে। এতে মধ্যপ্রাচ্যে একটি বড় ধরনের যুদ্ধের আশঙ্কা বাড়ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, নতুন করে ইসরায়েল কোনো উসকানি না দিলে ইরান আর হামলা করবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। সামাজিক মাধ্যম এক্স এ এক পোস্টে আব্বাস আরাকচি বলেছেন, 'আমাদের পদক্ষেপ শেষ হয়েছে, যদি না ইসরায়েলি শাসক আরও প্রতিশোধের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেয়। যদি নেয়, সেক্ষেত্রে আমাদের জবাব আরও জোরাল ও শক্তিশালী হবে।'

ওয়াশিংটন জানিয়েছে, মঙ্গলবারের হামলার জন্য ইরানকে 'গুরুতর পরিণতির' মুখোমুখি করা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র দীর্ঘদিনের মিত্র ইসরায়েলের সঙ্গে কাজ করবে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, মঙ্গলবার রাতজুড়ে ইসরায়েলকে লক্ষ্য করে ১৮০টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরানের সেনাবাহিনীর এলিট শাখা ইরান রেভোলু্যশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। অধিকাংশ ক্ষেপণাস্ত্রই অবশ্য লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ধ্বংস করে দিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তবে কয়েকটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা যায়নি। এ হামলায় হতাহতের তথ্য জানায়নি ইসরায়েল। তবে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরায়েল সরকার।

বিবিসির খবরে বলা হয়েছে, মঙ্গলবার রাতে ইরান হামলা শুরু করার পর যুদ্ধাকালীন মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বৈঠক শেষে এক বক্তব্যে তিনি বলেছেন, 'ইরান বড় ভুল করে ফেলেছে। এজন্য দেশটিকে চড়া মূল্য দিতে হবে।'

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান এই হামলাকে ইসরায়েলি আগ্রাসনের জবাবে চূড়ান্ত প্রতিক্রিয়া হিসেবে বর্ণনা করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি লিখেছেন, নেতানিয়াহুর জানা উচিত যে ইরান যুদ্ধ চাইছে না, তবে যে কোনো হুমকির মুখে আমরা সিদ্ধান্তমূলকভাবে প্রতিক্রিয়া জানাব।

তিনি লেখেন, এটা আমাদের ক্ষমতার আভাস মাত্র। ইরানের সঙ্গে সংঘাতে জড়াবেন না।

এদিকে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে আজ বুধবার বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে, ইসরায়েলের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি। সতর্ক করে দিয়ে তিনি বলেন, ইসরায়েল যদি ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে চায়, তাহলে ইসরায়েলজুড়ে সব স্থাপনায় হামলা চালানো হবে। রাষ্ট্রীয় টেলিভিশনে বুধবার মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলেন, 'আরও তীব্রতার সঙ্গে এটার (হামলা) পুনরাবৃত্তি ঘটানো হবে এবং সব স্থাপনাকে (ইসরায়েলের) লক্ষ্যবস্তু বানানো হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে