শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
ইসরাইলি হামলা

চারদিনে লেবাননে নিহত সাত শতাধিক

লেবানন 'নতুন গাজা' হতে পারে না : ম্যাখোঁ
যাযাদি ডেস্ক
  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ

ইসরাইলি হামলায় লেবাননে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৭০১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও দুই হাজার ১৭৩ জন। শুক্রবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, শুধু সোম ও মঙ্গলবার পাঁচ হাজার ৫৮৮ নিহত এবং এক হাজার ৮৩৫ জন আহত হয়েছেন। বুধবার ৫১ নিহত এবং ২২৩ জন আহতের তথ্য রেকর্ড করা হয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার আরও ৯২ নিহত এবং ১৫৩ জন আহত হয়েছেন। তথ্যসূত্র : রয়টার্স, আল-জাজিরা, বিবিসি

লেবানন সরকারের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ইউনিটের মতে, ইসরাইলি হামলার কারণে ৭৭ হাজার ১০০ জন বাস্তুচু্যত হয়েছেন। গত দুই দিনে ১৫ হাজার ৬০০ সিরীয় নাগরিক এবং ১৬ হাজার ১৩০ জন লেবাননের নাগরিক সিরিয়ায় প্রবেশ করেছেন।

প্রায় এক বছর আগে গাজায় যুদ্ধের কারণে হিজবুলস্নাহর সঙ্গে শত্রম্নতা শুরু হওয়ার পর থেকে সোমবার ইসরাইলি সেনাবাহিনী লেবাননে 'সবচেয়ে তীব্র এবং ব্যাপক' আক্রমণ শুরু করেছে।

অন্যদিকে হার মানতে রাজি নয় হিজবুলস্নাহও। ইসরাইলের কঠিন অভিযানের পরও তারা গোষ্ঠীটির গোপন ঘাঁটি খুঁজে পেতে সক্ষম হয়নি। তার ওপর ইসরাইলের ভেতরে একের পর এক ক্ষেপণাস্ত্র-রকেট হামলা চালিয়ে যাচ্ছে তারা। এমনকি তেল আবিবের সামরিক স্থাপনা লক্ষ্য করে দূরপালস্নার ক্ষেপণাস্ত্রও ছুড়েছে হিজবুলস্নাহ।

ইসরাইলের এমন বর্বরতায় গোটা মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে ইসরাইল ও হিজবুলস্নাহকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা। কিন্তু কারও কথার তোয়াক্কা না করে আরও শক্তিশালী হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল।

এমন পরিস্থিতিতে আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ১২টি দেশ হিজবুলস্নাহর সঙ্গে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিলে তা প্রত্যাখ্যান করে ইসরাইল। উল্টো ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সামরিক বাহিনীকে সর্বশক্তি দিয়ে লেবাননে হামলা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

লেবানন 'নতুন গাজা' হতে

পারে না : ম্যাখোঁ

এদিকে, লেবাননে চলমান এই সংঘাত নিয়ে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, লেবানন 'নতুন আরেকটি গাজা' হয়ে উঠতে পারে না। এ ছাড়া ইসরাইলকে অবশ্যই লেবাননে তাদের হামলা বন্ধ করতে হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ বলেন, ইসরাইলকে অবশ্যই তাদের হামলা বন্ধ করতে হবে এবং হিজবুলস্নাহকেও অবশ্যই তার প্রতিশোধ নেওয়া বন্ধ করতে হবে।

কানাডায় তার সফরের সময় ম্যাখোঁ বলেন, লেবাননের 'নতুন গাজা হয়ে ওঠার' বিরোধিতা করে ফ্রান্স। গাজায় ইসরাইলি আগ্রাসনে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের হতাহতের 'অতিশয় বেদনাদায়ক' সংখ্যা উলেস্নখ করে তিনি এ কথা বলেন।

এর আগে আমেরিকা, ফ্রান্স এবং কয়েকটি আরব ও ইউরোপীয় দেশ জাতিসংঘে তীব্র আলোচনার পর ইসরাইল-লেবানন সীমান্তে অবিলম্বে ২১ দিনের অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে। তবে অস্ত্রবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে লেবাননে হিজবুলস্নাহর অবস্থান লক্ষ্য করে সর্বশক্তি দিয়ে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎজও পরে সোস্যাল মিডিয়া পস্ন্যাটফর্ম 'এক্সে' দেওয়া এক পোস্টে জানান, 'দক্ষিণে (লেবাননে) কোনো ধরনের অস্ত্রবিরতি হবে না। বিজয়ের আগ পর্যন্ত সর্বশক্তি দিয়ে হিজবুলস্নাহর বিরুদ্ধে হামলা অব্যাহত রাখব আমরা। যেন উত্তরের বাসিন্দারা নিরাপদে তাদের বাড়িতে ফিরতে পারেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে