শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
সাবেক ১১১ রিপাবলিকান এমপির চিঠি

প্রেসিডেন্ট পদে যোগ্য নন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

মার্কিন রিপাবলিকান পার্টির ১১১ জন সাবেক আইনপ্রণেতা মনে করেন, এই মুহূর্তে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় গুণাবলি ও সক্ষমতার ঘাটতি রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। এমনকি এসব সাবেক এমপি তাদের দলীয় প্রার্থী ট্রাম্পের পরিবর্তে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থন জানিয়ে চিঠিও দিয়েছেন। বুধবার (১৮ সেপ্টেম্ব) একটি চিঠি প্রকাশ করে কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারণা শিবির। সেখানে স্বাক্ষর রয়েছে এই ১১১ জন সাবেক এমপির। স্বাক্ষরকারী এমপিরাও চিঠিটির বিষয়বস্তু ও নিজেদের নাম দস্তখতের বিষয়টি নিশ্চিত করেছেন। তথ্যসূত্র : সিএনবিসি

চিঠিতে এমপিরা বলেছেন, 'আমরা বিশ্বাস করি, আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় যেসব গুণাবলি ও সক্ষমতা প্রয়োজন- তা কমলা হ্যারিসের রয়েছে, ডোনাল্ড ট্রাম্পের নেই। ট্রাম্পের গত মেয়াদের শাসনকাল স্মরণ করে চিঠিতে আইনপ্রণেতারা বলেন, এর আগে যখন তিনি ক্ষমতায় ছিলেন, সে সময় প্রায় প্রতিদিন সরকারের মধ্যে কোনো না কোনো ইসু্যতে হট্টগোল বাঁধত। এ ছাড়া ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে (মার্কিন পার্লামেন্ট ভবন) হামলার পেছনে তার উসকানি ছিল। এর মাধ্যমে তিনি প্রেসিডেন্টের শপথ ভঙ্গ করেছেন। চিঠিতে আরও বলা হয়, ট্রাম্প যদিও নিজের সম্পর্কে প্রশাংসা করে বলেন, তিনি সমস্যার সমাধানের জন্য আলোচনায় বিশ্বাসী। কিন্তু তার অনিশ্চিত স্বভাব এই বক্তব্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ ছাড়া জাতীয় নিরাপত্তা ইসু্যতে তার আচরণ ও উপদেষ্টাদের বেপরোয়া ব্যবহার খুবই দায়িত্বহীন, যা বৈশ্বিক স্থিতিশীলতাকে গুরুতর ঝুঁকির মুখে ফেলতে পারে। তিনি শুধু আমেরিকার প্রেসিডেন্ট পদের জন্যই নন, বরং জনগণের আস্থার সঙ্গে সম্পর্কিত যে কোনো সরকারি প্রতিষ্ঠান প্রধানের পদের জন্য 'আনফিট'।

আগামী ৫ নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হবে। এই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প, যিনি ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। আর ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হয়েছেন কমলা হ্যারিস, যিনি বর্তমানে দেশটির ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন।

আসন্ন নির্বাচনে ট্রাম্পের প্রার্থিতা নিয়ে রিপাবলিকান পার্টিতে দিন দিন বিভাজন প্রকট হচ্ছে। এই সুযোগে ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের দলে টানতে 'রিপাবলিকানস ফর হ্যারিস' নামে একটি উইংও খুলেছে কমলার প্রচারণা শিবির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে