শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
নিহত ২০

লেবাননে এবার শত শত ওয়াকিটকি বিস্ফোরণ

ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় চার শতাধিক মানুষ আহত রেডিও-পেজার বিস্ফোরণের পর লেবাননে বিমান হামলা গাজা থেকে হাজার হাজার সেনাকে লেবানন সীমান্তে নিল ইসরাইল
যাযাদি ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
পেজার বিস্ফোরণের পরদিন বুধবার লেবাননের সিডনে নাগরিক প্রতিরক্ষা সদস্যরা জড়ো হওয়ার সঙ্গে সঙ্গে একটি মোবাইল ফোনের দোকানে বিস্ফোরণের ঘটনা ঘটে -রয়টার্স অনলাইন

লেবাননে মঙ্গলবার পেজার (যোগাযোগ ডিভাইস) বিস্ফোরণে ১২ জনের মৃতু্যর ঘটনার এক দিন পার না হতেই এবার দেশজুড়ে ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ২০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় চার শতাধিক মানুষ আহত হয়েছেন। এর আগে পেজার বিস্ফোরণে আহত হন প্রায় তিন হাজার এবং নিহত হন শিশুসহ ১২ জন। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা

এসব ঘটনায় দেশটিতে ইলেকট্রিক ডিভাইস নিয়ে সাধারণ মানুষের মনে ভীতি তৈরি হয়েছে। বুধবার লেবাননের বিভিন্ন স্থানে ওয়াকিটকির পাশাপাশি মোবাইল ফোন, ল্যাপটপ, এমনকি সৌরবিদু্যতের প্যানেলও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিভিন্ন স্থান থেকে দফায় দফায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এর এক দিন আগে মঙ্গলবার লেবাননজুড়ে হিজবুলস্নাহ যোদ্ধাদের যোগাযোগের জন্য ব্যবহার করা পেজার বিস্ফোরণ ঘটে। বিশ্লেষকদের ধারণা, হিজবুলস্নাহর পেজারগুলোতে বিস্ফোরণ ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের পরিকল্পনার ফল। হিজবুলস্নাহর কেনা পাঁচ হাজার পেজারের ভেতরে বিস্ফোরক রেখে দিয়েছিল মোসাদ, লেবাননের একটি নিরাপত্তা সূত্র এমন খবর জানিয়েছেন। যদিও এই বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরাইল।

এরপর বুধবার লেবাননে হিজবুলস্নাহর ব্যবহার করা ওয়াকিটকিসহ আরও কিছু ডিভাইসে বিস্ফোরণ ঘটে। বিশ্লেষকরা মনে করছেন, বিস্ফোরণের ঘটনায় এসব যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানের একটা যোগসাজশ আছে। যন্ত্রগুলোতে এক থেকে তিন গ্রাম শক্তিশালী বিস্ফোরক ভরা হয়ে থাকতে পারে; যেমনটা ঘটেছে পেজারের ক্ষেত্রে।

গত দুদিনের বিস্ফোরণের ঘটনার জন্য ইসরাইলকে দায়ী করেছে হিজবুলস্নাহ ও লেবানন সরকার। কিন্তু এখন পর্যন্ত এ নিয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি ইসরাইল। কিন্তু বুধবার বিস্ফোরণের ঘটনার পর নিজেদের সেনাদের প্রশংসা করে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বলেন, 'আমরা যুদ্ধের একটি নতুন অধ্যায়ের সূচনা পর্বে রয়েছি। এখন আমাদের সাহস, সংকল্প ও উদ্যোম দরকার।' নিজেদের সেনাদের উদ্দেশে দেওয়া এই বক্তৃতায় গ্যালান্ত ইসরাইলি সেনাবাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রশংসা করে বলেন, 'আপনাদের কাজের ফল বেশ চমৎকার।'

গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে ১১ মাস ধরে চলমান আন্তঃসীমান্ত যুদ্ধের কারণে সর্বাত্মক সংঘাতের আশঙ্কা এরই মধ্যে বাড়ছে। বুধবারের বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির উত্তরাঞ্চল থেকে হাজার হাজার বাস্তুচু্যত মানুষকে 'নিরাপদে তাদের বাড়িতে' ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রম্নতি দিয়েছেন।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের চলমান আগ্রাসনকে কেন্দ্র করে কয়েক মাস ধরেই দেশটির সঙ্গে সীমিত পর্যায়ে হিজবুলস্নাহর সংঘাত চলছে। এর মধ্যেই দুই দফায় বিস্ফোরণের ঘটনা ঘটল। এর প্রতিক্রিয়ায় হিজবুলস্নাহ ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে। এতে করে দুই পক্ষের মধ্যে সর্বাত্মক যুদ্ধ শুরুর আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, লেবাননে বিস্ফোরণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি সকল পক্ষকে 'সর্বোচ্চ সংযম' প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেছেন, ''যোগাযোগের যন্ত্রগুলোকে বিস্ফোরিত করার যুক্তি হলো, একটি বড় সামরিক অভিযানের আগের 'প্রি-এমপটিভ স্ট্রাইক'।" উলেস্নখ্য, 'প্রি-এমপটিভ স্ট্রাইক' বা আক্রমণ প্রতিপক্ষকে দুর্বল করার উদ্দেশে করা হয়। উদাহরণস্বরূপ, তারা কোনো ক্ষতি করার আগেই তাদের অস্ত্র ধ্বংস করে ফেলা।

রেডিও-পেজার বিস্ফোরণের পর

লেবাননে বিমান হামলা

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুলস্নাহর যোদ্ধাদের লক্ষ্য করে তারবিহীন যোগাযোগের যন্ত্র পেজার ও রেডিও বিস্ফোরণের পর দেশটিতে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। পেজার-রেডিও বিস্ফোরণের পর বৃহস্পতিবার লেবাননের দক্ষিণাঞ্চলে ওই বিমান হামলা হয়েছে। ইসরাইলি বাহিনীর টানা এই হামলা ও বিস্ফোরণের ঘটনায় মধ্যপ্রাচ্যজুড়ে নতুন করে বড় ধরনের যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

রাজধানী বৈরুতের কাছের এক রাস্তায় মোস্তফা সিবাল নামের এক ব্যক্তি বলেন, 'এটা আর ছোট বিষয় নয়, এটা একটা যুদ্ধ। এখন তাদের ফোন সুরক্ষিত করবেন কে? বুধবার বিস্ফোরণ সম্পর্কে খবর শোনার পর আমি মোটরসাইকেলে আমার ফোন রেখে চলে আসি।'

ইসরাইল বলেছে, তাদের সামরিক বাহিনীর যুদ্ধ বিমান থেকে লেবাননের দক্ষিণাঞ্চলে রাতভর হামলা করা হয়েছে। এদিকে, হিজবুলস্নাহ নিয়ন্ত্রিত 'আল-মানার' টেলিভিশনকে লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলেছেন, বৃহস্পতিবার দুপুরের পর থেকে আবারও সীমান্ত এলাকার কাছে বিমান হামলা শুরু করেছে ইসরাইলি বাহিনী।

গাজা থেকে হাজার হাজার সেনাকে

লেবানন সীমান্তে নিল ইসরাইল

লেবাননে পরপর দুইদিন তারবিহীন যোগাযোগের ডিভাইস পেজার ও ওয়াকিটকিতে বিস্ফোরণ ঘটিয়েছে ইসরাইল। যা দেশটির শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুলস্নাহর সদস্যরা ব্যবহার করতেন। এতে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে ফিলিস্তিনের গাজা থেকে কয়েক হাজার সেনাকে লেবানন সীমান্তে নিয়ে গেছে ইসরাইল। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গাজা থেকে ৯৮তম ডিভিশনকে প্রত্যাহার করে লেবানন সীমান্তে নেওয়া হয়েছে।

এর আগে লেবানন সীমান্তে ইসরাইলের শুধুমাত্র ৩৬তম ডিভিশনের সেনারা ছিল। নতুন আরেকটি ডিভিশনকে নিয়ে যাওয়ার মানে হলো, সেখানে ইসরাইলি সেনার সংখ্যা অনেক বেড়েছে। অপরদিকে, গাজায় বর্বরতা অব্যাহত রাখতে আরও দুটি ডিভিশনকে সেখানে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে