রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ইতিহাস থেকে কিছুই শেখেনি পাকিস্তান : কার্গিল যুদ্ধ স্মরণ মোদির

যাযাদি ডেস্ক
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
ইতিহাস থেকে কিছুই শেখেনি পাকিস্তান : কার্গিল যুদ্ধ স্মরণ মোদির

কার্গিল যুদ্ধে (১৯৯৯) নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার কার্গিল যুদ্ধের ২৫ বছর উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় তিনি পাকিস্তানের প্রতি ক্ষোভ জানিয়ে বলেন, দেশটি যখনই কোনো দুঃসাহসিক কাজ করেছে, তখনই পরাজয়ের মুখোমুখি হয়েছে। তারা ইতিহাস থেকে কোনো শিক্ষাই নেয়নি। তথ্যসূত্র : এনডিটিভি

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্তর্গত কার্গিলের অদূরে দ্রাস সেক্টরের যুদ্ধ স্মৃতিসৌধে গিয়ে শুক্রবার সকালে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানান মোদি। তিনি বলেন, জাতির জন্য তাদের আত্মত্যাগ অমর। কার্গিল 'বিজয় দিবসে' তাদের সর্বদা স্মরণ করা হবে বলেও জানান তিনি। এ সময় পাকিস্তান এখনো জঙ্গি ও সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে যাচ্ছে বলেও উলেস্নখ করেন মোদি।

ভারতীয় সেনাবাহিনী লাদাখের কার্গিলে বরফের মধ্যেই প্রায় তিন মাস ধরে যুদ্ধ চালিয়ে গেছে। তাদের যুদ্ধ শুধু পাক সেনাদের বিরুদ্ধেই ছিল না। ছিল প্রতিকূল ও বৈরী পরিবেশের বিরুদ্ধেও। কারণ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আট হাজার ৭৮০ ফুট উচ্চতায় অবস্থিত কার্গিল আর দ্রাসের উচ্চতা প্রায় ১০ হাজার ৮০০ ফুট। এই উচ্চতা, প্রচন্ড ঠান্ডা আর কম মাত্রার অক্সিজেনে কাজ করাটাই কঠিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে