রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

আপাতত তিহার জেলেই থাকতে হচ্ছে দিলিস্নর মুখ্যমন্ত্রীকে

যাযাদি ডেস্ক
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
আপাতত তিহার জেলেই থাকতে হচ্ছে দিলিস্নর মুখ্যমন্ত্রীকে

আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার ভারতের রাজধানী দিলিস্নর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) নেত্রী কে কবিতা আপাতত তিহার জেলেই থাকবেন। তাদের বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বৃহস্পতিবার বাড়িয়েছে রাউস অ্যাভিনিউ আদালত। তথ্যসূত্র : এবিপি নিউজ

জেল হেফাজতের মেয়াদ বেড়েছে এই মামলায় গ্রেপ্তার দিলিস্নর সাবেক উপমুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) নেতা মণীশ সিসৌদিয়ারও। বিচারক কাবেরি বাওয়েজা বৃহস্পতিবার আবগারি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের ইডি মামলায় কেজরিকে ৩১ জুলাই পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। অন্যদিকে, এই দুর্নীতি সংক্রান্ত মামলায় সিবিআই হেফাজতের মেয়াদ বাড়িয়েছেন ৮ আগস্ট পর্যন্ত। এনফোর্সমেন্টের (ইডি) মামলায় সিসৌদিয়ার জেল হেফাজতের মেয়াদও ৩১ জুলাই পর্যন্ত বেড়েছে।

প্রসঙ্গত, গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরিকে গ্রেপ্তার করেছিল ইডি। তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেননি। ফলে ভারতের ইতিহাসে তিনিই প্রথম মুখ্যমন্ত্রী, যাকে পদে থাকাকালীন গ্রেপ্তার করা হয়। এরপর লোকসভা ভোটের সময়ে তাকে কয়েকদিনের জন্য অন্তর্র্বর্তী জামিন দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। তার মেয়াদ শেষ হলে গত ২ জুন আবার দিলিস্নর তিহার জেলে গিয়ে আত্মসমর্পণ করেছিলেন কেজরিওয়াল।

গত ২০ জুন দিলিস্নর রাউস অ্যাভিনিউ আদালত কেজরির স্থায়ী জামিনের আবেদন মঞ্জুর করেছিল। ইডির পক্ষ থেকে বৃহস্পতিবার কেজরির জামিন ৪৮ ঘণ্টা পিছিয়ে দেওয়ার আবেদন করা হলেও বিচারক ন্যায় বিন্দু এক লাখ রুপির বন্ডে জামিন দিয়েছিলেন দিলিস্নর মুখ্যমন্ত্রীকে। সেই রায়কে চ্যালেঞ্জ করে দিলিস্ন হাইকোর্টে আবেদন করেছিল ওই মামলার তদন্তকারী সংস্থা ইডি। আবগারি দুর্নীতিতে দিলিস্নর মুখ্যমন্ত্রী ১০০ কোটি রুপি ঘুষ চেয়েছিলেন বলেও হাইকোর্টকে জানায় ইডি।

কিন্তু গত ২৫ জুন ইডির আবেদন মেনে বিচারপতি সুধীরকুমার জৈন এবং বিচারপতি রবীন্দ্র দুদেজার অবকাশকালীন বেঞ্চ কেজরির সেই জামিন খারিজ করে দেয়। ২৫ জুন রাতে তিহার জেলে গিয়ে কেজরিকে জেরা করে সিবিআই। পরের দিন তাকে আদালতে হাজির করানো হয়। তারপর আদালত থেকেই দিলিস্নর মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করে সিবিআই। তিন দিনের সিবিআই হেফাজত শেষে সিবিআইয়ের মামলায় জেল হেফাজতের নির্দেশ দেন রাউস অ্যাভিনিউ আদালত। সেই মেয়াদ আরও বাড়ল বৃহস্পতিবার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে