রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন

ট্রাম্পকে হারাতে পারবেন কমলা বিশ্বাস করেন না ওবামা

তারপরও দল সিদ্ধান্ত নিলে কমলার পক্ষে প্রচারে নামবেন তিনি
যাযাদি ডেস্ক
  ২৬ জুলাই ২০২৪, ০০:০০
কমলা হ্যারিস ও বারাক ওবামা

আমেরিকার ডেমোক্র্যাটিক পার্টির অনেক নেতাই তাদের নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের প্রতি সমর্থন জানিয়েছেন, কিন্তু সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের সঙ্গে যোগ দেননি। 'নিউ ইয়র্ক পোস্ট'র ভাষ্য অনুযায়ী, হ্যারিসকে সমর্থন করেননি ওবামা, কারণ তিনি মনে করেন হ্যারিস রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারবেন না। তথ্যসূত্র : রয়টার্স

গত রোববার আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। ৮১ বছর বয়সি এ প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়িয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দলের প্রার্থী করার সুপারিশ করেছেন। বাইডেন পরিবারের নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য নিউ ইয়ার্ক পোস্টকে বলেছেন, 'ওবামা খুব হতাশ হয়ে আছেন, কারণ তিনি জানেন হ্যারিস জিততে পারবেন না।' তিনি বলেন, 'ওবামা জানেন তিনি (হ্যারিস) অযোগ্য। কারণ তিনি কখনো সীমান্ত পরিদর্শন করেননি, বলেছেন সব অভিবাসীর স্বাস্থ্য বীমা থাকা উচিত। তার সামনে যে স্থল মাইনগুলো আছে, সেগুলো যাচাই করতে পারেন না তিনি। যখন আপনি প্রেসিডেন্ট প্রার্থী, তখন এমন কিছু থাকবে যা আপনি বলতে পারবেন অথবা পারবেন না।'

তিনি জানান, বাইডেনকে নির্বাচনী দৌড় থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন ওবামা আর অভিনেতা জর্জ ক্লুনি বাইডেনকে সরে দাঁড়ানোর অনুরোধ জানিয়ে যে নিবন্ধ লিখেছিলেন, তা ওই পরিকল্পনার অংশ ছিল।

আগামী মাসে যখন ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে, তখন অ্যারিজোনার সিনেটর মার্ক কেলিকে প্রার্থী তালিকার শীর্ষে দেখতে চান ওমাবা। ওবামা ক্ষিপ্ত হয়ে আছেন, কিছুই তার পথে যায়নি, এ কারণেই তিনি হ্যারিসের প্রতি ডেমোক্র্যাটিক পার্টির সমর্থনে যোগ দিচ্ছেন না।

তারপরও দল যদি সিদ্ধান্ত নেয় কমলাই আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটির পার্টির প্রার্থী, তাহলে তার পক্ষে প্রচারের সিদ্ধান্ত নিয়েছেন ওবামা। মার্কিন সংবাদমাধ্যম 'এনবিসি নিউজ' বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা ব্যক্তিগতভাবে ডেমোক্র্যাটিক পার্টির নতুন প্রার্থী কমলা হ্যারিসকে সম্পূর্ণ সমর্থন করছেন এবং নিয়মিত তাদের যোগাযোগ হচ্ছে। এছাড়া ইতোমধ্যে ওবামার ব্যক্তিগত সংস্থা দ্য ওবামা ফাউন্ডেশনের কর্মকর্তাদের সঙ্গে কমালা হ্যারিসের প্রতিনিধিদের বৈঠক হয়েছে। সেই বৈঠকে উভয়পক্ষ এই মর্মে একমত হয়েছেন যে সামনের দিনের প্রচারাভিযানে কমলার সঙ্গে থাকবেন ওবামা।

প্রসঙ্গত, আমেরিকার আইন অনুসারে একজন নাগরিক সর্বোচ্চ দুই বার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এখন পর্যন্ত বারাক ওবামা হচ্ছেন আমেরিকার শেষ প্রেসিডেন্ট, যিনি পরপর দু'বার (২০০৮ সাল ও ২০১২ সাল) প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং জয়ী হয়েছেন। যে ৮ বছর আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন ওবামা, সে সময় দেশটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ২০২০ সালের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী এবং পূর্বসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে প্রেসিডেন্ট হন বাইডেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে