রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ে উত্তরের আবর্জনা বোঝাই বেলুন

যাযাদি ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ে উত্তরের আবর্জনা বোঝাই বেলুন

উত্তর কোরিয়ার আবর্জনা বোঝাই বেলুন এবার পাওয়া গেছে খোদ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় প্রাঙ্গণে। কর্মকর্তারা বুধবার এ কথা জানিয়েছেন।

সম্প্রতি উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় একাধিক আবর্জনা বোঝাই বেলুন পাঠানো নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা ছড়ানোর মধ্যে সর্বশেষ এ ঘটনা নতুন মাত্রা যোগ করেছে।

এক বিবৃতিতে প্রেসিডেন্টের নিরাপত্তা বিভাগ জানায়, 'উত্তর কোরিয়ার পাঠানো আবর্জনা বোঝাই বেলুন জয়েন্ট চিফস অব স্টাফের সহযোগিতায় পর্যবেক্ষণ করার সময় আমরা ইয়ংসানে প্রেসিডেন্টের কার্যালয় এলাকায় পড়া আবর্জনা বোঝাই বেলুন শনাক্ত করেছি।'

তবে রেসপন্স টিমের বিশ্লেষণে এই বেলুনে কোনো ক্ষতিকারক বা দূষিত পদার্থ পাওয়া যায়নি বলে জানান তিনি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জনগণকে সতর্ক করে বলেছে, পড়ে পাওয়া বেলুন স্পর্শ না করতে। পাশাপাশি কোনো বেলুন পাওয়া গেলে তা কর্তৃপক্ষকে জানানোর পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানান, মে মাস থেকে দক্ষিণ কোরিয়ায় তিন হাজারেরও বেশি বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া। বেলুনগুলো সিগারেটের বাট, ফেলে দেওয়া ব্যাটারি এবং এমনকি সারের মতো আবর্জনায় ভরা।

দক্ষিণ কোরিয়া দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক এলাকায় (ডিএমজেড) লাউডস্পিকারে উত্তর কোরিয়া বিরোধী প্রপাগান্ডা চালিয়ে এবং কে-পপ গানের মতো বিনোদোনের মধ্য দিয়ে এর প্রতিক্রিয়া জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এর আগে উত্তরের এমন আবর্জনা বোঝাই বেলুন পাঠানোর নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেছিল, এটি 'স্পষ্টতই আন্তর্জাতিক আইনের লঙ্ঘন'। উত্তর কোরিয়াকে অবিলম্বে এই হীন কর্মকান্ড বন্ধ করার জন্য কঠোরভাবে হুঁশিয়ারও করে তারা।

সিএনএন জানায়, দক্ষিণ কোরিয়ার মানবাধিকারকর্মী এবং পিয়ংইয়ংয়ের পক্ষত্যাগকারীরা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সমালোচনামূলক লিফলেট ভরা বেলুন সীমান্তের ওপারে পাঠিয়ে আসছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে