রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
যুক্তরাষ্ট্রে নির্বাচন

প্রথম নির্বাচনি সমাবেশে ট্রাম্পকে তুলোধুনো কমলা হ্যারিসের

যাযাদি ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দেওয়ার পর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মনোনয়ন পাওয়ার পথে অনেকটাই এগিয়ে গেছেন। প্রয়োজনীয় ডেলিগেটদের সমর্থন এরই মধ্যে পেয়ে গেছেন তিনি।

এরপরই বুধবার উইসকনসিন রাজ্যে প্রথম নির্বাচনি সমাবেশে হাজির হয়েছেন কমলা হ্যারিস। সমাবেশে উপস্থিত প্রায় ৩ হাজার দর্শকশ্রোতার উদ্দেশে ভাষণ বাক্যবাণে প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পকে তুলোধুনো করেছেন তিনি।

নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সাবেক একজন কৌঁসুলি এবং দোষী সাব্যস্ত এক আসামির মধ্যে একজনকে বেছে নেওয়ার ভোট বলে অভিহিত করেছেন হ্যারিস। রিপাবলিকান প্রতিপক্ষ ট্রাম্পকে প্রতারকদের সঙ্গে তুলনা করেন তিনি।

ডেমোক্র্যাটদের পক্ষে জোরাল প্রচারাভিযানে নেমেই ট্রাম্পকে এভাবে ধরাশায়ী করার চেষ্টা করেছেন কমলা হ্যারিস।

তবে হ্যারিসের এমন মন্তব্যের আগে ট্রাম্পও ভাইস প্রেসিডেন্টকে আক্রমণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, 'কমলা যাই স্পর্শ করেন, তাই ধ্বংস হয়ে যায়।'

কমলা হ্যারিসের পক্ষে বাইডেনের সমর্থনের পরই ট্রাম্প এবং হ্যারিস একে অপরকে লক্ষ্য করে রাজনৈতিক মন্তব্য করে যাচ্ছেন।

উইসকন্সিনের মিলাওয়াকি শহরের একটি হাইস্কুলে বক্তৃতায় হারিস বলেন, ডোনাল্ড ট্রাম্প আমাদের দেশকে পেছনের দিকে নিয়ে যেতে চায়।

এসময় তিনি উপস্থিত দর্শকদের সামনে প্রশ্ন রেখে বলেন, তারা স্বাধীন, আইনের শাসন আছে এমন দেশে থাকতে চায় নাকি ঘৃণা, ভয়, বিশৃঙ্খলাপূর্ণ দেশে থাকতে চায়।

এদিকে পেনসিলভানিয়ার বাটলারে একটি জনসমাবেশে ১৩ জুলাই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হত্যা প্রচেষ্টার পর, তাকে বাইরে এখনই কোনো সমাবেশে যোগ না দেওয়ার পরামর্শ দিয়েছে ইউএস সিক্রেট সার্ভিস। ১৩ জুলাই বেথেল পার্কের ফেয়ার গ্রাউন্ডের সভায় ট্রাম্পের ওপর প্রাণঘাতী হামলা হয়। অভিযুক্ত টমাস ক্রুকের ছোড়া গুলি কান ছুঁয়ে বেরিয়ে যায়। সেই ঘটনার পর থেকেই ট্রাম্পের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। গুলি কান্ডের পর সিক্রেট সার্ভিসের ভূমিকা প্রশ্নের মুখে পড়েছিল। ট্রাম্পকে হত্যাচেষ্টার জেরে মার্কিন সিক্রেট সার্ভিসের প্রধান কিম চিটল তার দায়িত্ব থেকে সরে যাওয়ার কথা জানান। কংগ্রেস কমিটির কাছে চিটল স্বীকার করেছেন, ট্রাম্পের সমাবেশে হামলার ঘটনা তাদের একটি বড় ব্যর্থতা। গত সোমবার কংগ্রেস কমিটির কাছে দীর্ঘ ছয় ঘণ্টা মার্কিন সিক্রেট সার্ভিসের প্রধানকে জিজ্ঞাসাবাদ করা হয়। পদত্যাগ পত্রে, চিটল জানান, তিনি 'ভারী হৃদয়ে' এজেন্সি ছেড়ে যাওয়ার 'কঠিন' সিদ্ধান্ত নিয়েছেন। পেনসিলভানিয়ার ঘটনার কথা চিঠিতে উলেস্নখ করে তিনি জানান, 'আমাদের দেশের নেতাদের রক্ষা করার জন্য সংস্থাটি তার মিশন পূরণ করতে ব্যর্থ হয়েছে।'

এরপরই সিক্রেট সার্ভিসের তরফে সতর্ক করা হলো প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থীকে। ট্রাম্পের প্রচারণা টিম আউটডোর ভেনু্যগুলিতে সমাবেশের আয়োজনের পক্ষে ছিলেন কিন্তু সিক্রেট সার্ভিসের সতর্কবাণীর পর বর্তমানে তারা বাইরের অনুষ্ঠানের পরিকল্পনা স্থগিত করেছেন এবং পরিবর্তে বাস্কেটবল অ্যারেনাসহ ঘেরা জায়গাগুলোতে সমাবেশের আয়োজন করতে চলেছে। প্রেসিডেন্ট নির্বাচনের দামামা বেজে ওঠার পর থেকেই ট্রাম্প শত শত বহিরঙ্গণ সমাবেশ করেছেন যা তার সবচেয়ে উৎসাহী সমর্থকদের জন্য উৎসবের মতো হয়ে উঠেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে