শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

সরকার গঠনে 'ইনডিয়া' জোটে যেতে পারেন নীতিশ-নাইডু

যাযাদি ডেস্ক
  ০৫ জুন ২০২৪, ০০:০০
নীতিশ কুমার চন্দ্রবাবু নাইডু

ভারতের লোকসভা নির্বাচনের অর্ধেকের বেশি ভোট গণনায় বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ইঙ্গিত মেলায় দেশটির রাজনীতিতে এখন ভাঙা-গড়ার ব্যাপক হিসাব-নিকাশ চলছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটে ভাঙনেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ফলে বিজেপির জোট সরকার গঠনের হিসাব উল্টে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এই হিসাব-নিকাশে ভারতে 'ডিগবাজি' দেওয়া রাজনীতিক হিসেবে বেশি পরিচিত বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের পাশাপাশি অন্ধ্র প্রদেশের তেলেগু দেশম পার্টির চন্দ্রবাবু নাইডু মূল ক্রীড়নকের ভূমিকা পালন করতে পারেন। তথ্যসূত্র : দ্য হিন্দু

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও তেলেগু দেশম পার্টির প্রেসিডেন্ট চন্দ্রবাবু নাইডু মঙ্গলবার বিকালে 'প্রতিহিংসার রাজনীতিতে নিজেদের পছন্দ-অপছন্দ নিয়ে আলাপ করেছেন বলে দাবি করেছে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)। হঠাৎ করে তাদের এই আলোচনা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে তাদের বেরিয়ে 'ইনডিয়া' জোটে নিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার আরজেডির জাতীয় মুখপাত্র মনোজ কুমার ঝা জনতা দলের (ইউনাইটেড) প্রধান নীতিশ কুমারের করা একটি ভবিষ্যদ্বাণীর স্মরণ করেছেন। কিছুদিন আগে নীতিশ কুমার বলেছিলেন, ২০২৪ সালে যারা ক্ষমতায় আসবে, তাদের ক্ষমতাচু্যত করা হবে। আর তিনি এই ভবিষ্যদ্বাণী করেছিলেন, কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট ইনডিয়া গঠনের প্রচেষ্টার সময়। যদিও পরে ইনডিয়া জোট থেকে বেরিয়ে যান বিহারের এই মুখ্যমন্ত্রী।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মনোজ কুমার ঝা বলেন, 'আমরা অতীতে নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডু- উভয়ের সঙ্গেই জোটবদ্ধ ছিলাম। আমরা জানি, তারা প্রতিহিংসার রাজনীতি অপছন্দ করেন। আর বিজেপির অবস্থান প্রতিহিংসার রাজনীতির পক্ষে। নরেন্দ্র মোদি ক্ষমতা থেকে বিদায়ের পথে আছেন বলে মনে হচ্ছে। এই দুই নেতা কেন্দ্রে প্রহরী পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আমরা প্রত্যাশা করছি।'

উলেস্নখ্য, নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড) বিহারে লোকসভা নির্বাচনে এবার প্রত্যাশার তুলনায় ভালো ফল করেছে। এছাড়া এনডিএ জোটের অন্যতম শরিক অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি লোকসভার ২৫ আসনের মধ্যে এখন পর্যন্ত ১৬টি আসনে এগিয়ে আছে। আর ভারতীয় জনতা পার্টি ৩, যুবজন শ্রমিক রাইঠু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি) ৪ ও জনসেনা পার্টি ২টি আসনে এগিয়ে আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে