শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হয়ে ইতিহাস ক্লদিয়ার

যাযাদি ডেস্ক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
ক্লদিয়া শিনবাউম

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন ক্লদিয়া শিনবাউম। নির্বাচনে ক্ষমতাসীন দলের এই প্রার্থী বিশাল ব্যবধানের জয় পেয়েছেন। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স

সরকারি নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক ফলে দেখা গেছে, রাজধানী মেক্সিকো সিটির ৬১ বছর বয়সি সাবেক এই মেয়র রোববারের নির্বাচনে ৫৮ দশমিক তিন শতাংশ থেকে ৬০ দশমিক সাত শতাংশের মধ্যে ভোট পেয়ে জয়ী হয়েছেন। মেক্সিকোর গণতান্ত্রিক ইতিহাসে এটাই ভোটের সর্বোচ্চ শতাংশ হতে পারে।

শিনবাউম তার প্রধান প্রতিদ্বন্দ্বী সম্মিলিত বিরোধী দলীয় প্রার্থী সিনেটর ও ব্যবসায়ী শোচিত গালভেজ থেকে ৩০ শতাংশের বেশি ভোট পেয়ে এগিয়ে আছেন। গালভেজ ভোট পেয়েছেন ২৬ দশমিক ছয় থেকে ২৮ দশমিক ছয় শতাংশের মধ্যে। শিনবাউম জানিয়েছেন, পরাজয় স্বীকার করে গালভেজ ফোনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

আগামী ১ অক্টোবর শিনবাউম তার রাজনৈতিক উপদেষ্টা, মেক্সিকোর বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ও'ব্রাদরের স্থলাভিষিক্ত হবেন।

শিনবাউম একজন সাবেক জলবায়ু বিজ্ঞানী। তিনি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির মেয়রের দায়িত্ব পালন করেছেন। তিনি প্রেসিডেন্ট লোপেজ ও'ব্রাদরের আশীর্বাদপুষ্ট প্রার্থী।

শিনবাউম বিদায়ী প্রেসিডেন্ট ও'ব্রাদরের অনেকগুলো সফল কর্মসূচি অব্যাহত রাখার পাশাপাশি নিজের প্রতিশ্রম্নতিগুলো পূরণের আশ্বাস দিয়েছেন। গত ছয় বছরে ও'ব্রাদরের নেতৃত্বে লাখ লাখ মেক্সিকান কীভাবে দারিদ্র্য থেকে বের হয়ে এসেছেন, নির্বাচনী প্রচারণায় এই বিষয়টিতেই বেশি জোর দিয়েছিল শিনবাউমের মোরেনা পার্টি।

শিনবাউমের সমর্থকরা মেক্সিকো সিটির প্রধান চত্বর সোকালোতে তাদের প্রার্থীর জয় উদযাপন করছেন, এখানে তারা 'ক্লদিয়া শিনবাউম, প্রেসিডেন্ট' লেখা ব্যানার দোলাচ্ছেন। নিজের বিজয়ী ভাষণে শিনবাউম বলেছেন, তিনি ও'ব্রাদরের 'অগ্রগতি' আরও এগিয়ে নিতে চান। বলেন, 'আমি আপনাদের হতাশ করব না।'

সমর্থকদের মুহুর্মুহু 'প্রেসিডেন্ট, প্রেসিডেন্ট' হর্ষধ্বনির মধ্যে তিনি বলেন, 'এই প্রজাতন্ত্রের ২০০ বছরের মধ্যে প্রথমবারের মতো আমি মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হয়েছি।'

প্রেসিডেন্ট লোপেজ ও'ব্রাদরের দল 'মোরেনা'র সভাপতি মারিও দেলগাদো শিনবাউমের জয় নিয়ে উচ্ছ্বসিত হয়ে বলেছেন, 'এটি আমাদের দেশের ইতিহাসে একটি চমৎকার মুহূর্ত।'

মোরেনা পার্টির ক্ষমতাসীন জোট মেক্সিকোর কংগ্রেসের উভয় কক্ষে সম্ভাব্য দুই-তৃতীয়াংশ আসনে জয় পাওয়ার পথে রয়েছে। এ সাফল্য পেলে ক্ষমতাসীন জোট বিরোধীদলের কোনো সমর্থন ছাড়াই সাংবিধানিক সংস্কার প্রস্তাব পাস করতে সক্ষম হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে