শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় আবারও রুশ হামলা

যাযাদি ডেস্ক
  ০২ জুন ২০২৪, ০০:০০
ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় আবারও রুশ হামলা

ইউক্রেনজুড়ে আবারও ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। এর ফলে দেশটির পাঁচটি অঞ্চলের জ্বালানি ও বিদু্যৎ অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার ইউক্রেনের জাতীয় গ্রিড অপারেটর 'ইউক্রেনারগো' জানিয়েছেন, চলতি বছরের মার্চ থেকে এ পর্যন্ত এ নিয়ে ষষ্ঠবারের মতো ইউক্রেনের জ্বালানি ও অবকাঠামোয় ব্যাপক হামলা চালাল রুশ বাহিনী। তথ্যসূত্র : আল-জাজিরা

ইউক্রেনারগো আরও বলেছে, পূর্ব দোনেৎস্ক, দক্ষিণ-পূর্ব জাপোরিঝিয়া এবং দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের পাশাপাশি দেশের কেন্দ্র ও পশ্চিমে অবস্থিত যথাক্রমে কিরোভোহরাদ ও ইভানো-ফ্রাঙ্কিভস্ক অঞ্চলের জ্বালানি স্থাপনাগুলোতেও হামলা চালিয়েছে তারা। হামলায় ইউক্রেনের দুটি তাপবিদু্যৎ কেন্দ্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের বিমান কমান্ডার জানিয়েছেন, রাশিয়ার নিক্ষেপ করা ৫৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩৫টি এবং ৪৭টি ড্রোনের মধ্যে ৪৬টিই ভূপাতিত করেছে তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী।

মার্চ মাস থেকে ইউক্রেনের বিদু্যৎ অবকাঠামোয় হামলার মাত্রা বাড়িয়েছে রাশিয়া। ফলে দেশটির তাপ ও জলবিদু্যৎ উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশিরভাগ এলাকা বিদু্যৎবিচ্ছিন্ন হওয়ায় অন্ধকারে ডুবে আছে। ফলে বিদু্যৎ আমদানি করতে হচ্ছে। যা প্রায় কিয়েভের জন্য অসাধ্য হয়ে উঠেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে