শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

দিলিস্নতে ১০ বছরের মধ্যে সবচেয়ে শুষ্ক মাস মে

যাযাদি ডেস্ক
  ০২ জুন ২০২৪, ০০:০০
দিলিস্নতে ১০ বছরের মধ্যে সবচেয়ে শুষ্ক মাস মে

কয়েকদিন ধরেই ভয়ংকর তাপপ্রবাহে পুড়ছে ভারতের রাজধানী দিলিস্ন। গত শুক্রবারও (৩১ মে) সেখানে তাপমাত্রার পারদ উঠেছিল ৪৫ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে অন্তত ছয় ডিগ্রি বেশি। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) আরও জানিয়েছে, দিলিস্নতে গত মে মাসে মাত্র দুই দিন বৃষ্টি হয়েছে, যা বিগত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন।

বিরূপ আবহাওয়ার কারণে শনিবারের জন্য দিলিস্নতে 'হলুদ সতর্কতা' জারি করেছে আইএমডি। এদিন শহরটিতে ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বজ্রঝড় এবং ধূলিঝড়ের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

আইএমডি জানিয়েছে, শনিবার ভারতীয় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া বিভাগের চারটি রং নির্দেশিত সতর্কতা রয়েছে- সবুজ (কোনো পদক্ষেপের প্রয়োজন নেই), হলুদ (দেখুন এবং আপডেট থাকুন), কমলা (প্রস্তুত থাকুন) এবং লাল (ব্যবস্থা নিন)।

শুক্রবারের তাপমাত্রা চলতি গ্রীষ্মে

এখন পর্যন্ত দিলিস্নর প্রাথমিক আবহাওয়া স্টেশন, সাফদারজং অবজারভেটরির সাহায্যে রেকর্ড করা দ্বিতীয়

সর্বোচ্চ তাপমাত্রা।

শহরটি গত মাসে তাপমাত্রার নতুন রেকর্ড গড়েছে। আইএমডির তথ্যমতে, গত বুধবার সেখানে তাপমাত্রার পারদ উঠেছিল ৪৬ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস, যা গত ৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ। ওইদিন দিলিস্নর মুঙ্গেশপুর এলাকায় ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে নিজেদের এই রিডিং নিয়ে সন্দিহান খোদ আবহাওয়া দপ্তরই। আইএমডি এক বিবৃতিতে বলেছে, সম্ভাব্য ত্রম্নটির সন্ধানে তারা ওই এলাকার আবহাওয়া স্টেশনের সেন্সর ও ডেটা পরীক্ষা করছে।

চলতি গ্রীষ্মে নজিরবিহীন গরমের কারণে ভারতীয় রাজধানীতে পানির সংকটও দেখা দিয়েছে। গত ১০ বছরের মধ্যে মে মাসে সবচেয়ে কম বৃষ্টির দিন দেখা গেছে এই বছরেই। এর আগে ২০২৩ সালের মে মাসে বৃষ্টি হওয়া দিন ছিল ১১টি, ২০২২ সালে সাতটি, ২০২১ সালে ১২টি এবং ২০২০ সালে সাতটি। কিন্তু চলতি বছরের মে মাসে দিলিস্নতে মাত্র দুই দিন বৃষ্টির দেখা মিলেছে। তথ্যসূত্র : এনডিটিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে