শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

রাশিয়ায় পশ্চিমা অস্ত্র ব্যবহারে ছাড়পত্রের ইঙ্গিত

যাযাদি ডেস্ক
  ৩১ মে ২০২৪, ০০:০০
রাশিয়ায় পশ্চিমা অস্ত্র ব্যবহারে ছাড়পত্রের ইঙ্গিত

ন্যাটোর মহাসচিব, ফ্রান্স ও জার্মানির শীর্ষ নেতাদের পর এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেনও ইউক্রেনকে নিঃশর্তে পশ্চিমা অস্ত্র প্রয়োগের অধিকারের ইঙ্গিত দিয়েছেন। রাশিয়া এমন পদক্ষেপের বিষয়ে পশ্চিমাদের সতর্ক করে দিয়েছে। তথ্যসূত্র : ডিপিএ, রয়টার্স

পশ্চিমা বিশ্ব থেকে বিপুল পরিমাণ অস্ত্র পেয়েও ইউক্রেন রাশিয়ার ক্রমাগত হামলার মুখে অসহায় হয়ে পড়ছে। এমন পরিস্থিতির জন্য একটি শর্তকে দায়ী করা হচ্ছে, যার আওতায় ইউক্রেন পশ্চিমা অস্ত্র একমাত্র অধিকৃত এলাকায় প্রয়োগ করতে পারে। এতদিন রাশিয়ার মূল ভূখন্ডে সেই অস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা ছিল। অথচ রাশিয়া সেই দুর্বলতা কাজে লাগিয়ে সীমান্তের কাছে নিজস্ব ভূখন্ড থেকে ক্ষেপণাস্ত্র, ড্রোন ইত্যাদি ব্যবহার করে চলেছে। ইউক্রেন নিজস্ব ড্রোন ব্যবহার করে রাশিয়ার ভূখন্ডে বিচ্ছিন্ন হামলার চেষ্টা করেও তেমন সাফল্য পাচ্ছে না।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ 'ইকোনমিস্ট' পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে পশ্চিমা অস্ত্রের বিনিময়ে ইউক্রেনের ওপর চাপানো সেই শর্ত তুলে নেওয়ার আহ্বান জানান। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ জার্মানিতে রাষ্ট্রীয় সফরে গিয়ে চ্যান্সেলর শলৎসের সঙ্গে যৌথভাবে সেই প্রস্তাবের প্রতি সমর্থনের ইঙ্গিত দিয়েছেন।

এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেনের কণ্ঠেও সেই ইঙ্গিত শোনা গেল। বুধবার মলদোভায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মার্কিন প্রশাসন ইউক্রেনের বাইরে কোনো লক্ষ্যবস্তুর ওপর মার্কিন অস্ত্র ব্যবহারে সহায়তা বা উৎসাহ দেয়নি। ইউক্রেনকেই নিজস্ব প্রতিরক্ষার স্বার্থে সেই সিদ্ধান্ত নিতে হবে। বিস্নংকেন বলেন, রাশিয়ার হামলার শুরু থেকে যুদ্ধক্ষেত্রে পরিস্থিতির প্রয়োজন অনুযায়ী মার্কিন প্রশাসন ধাপে ধাপে ইউক্রেনকে সামরিক সহায়তা করে এসেছে। রাশিয়ার পদক্ষেপের ওপরও সেই সহায়তা নির্ভর করেছে।

উলেস্নখ্য, আগামী নভেম্বর মাসের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ী হলে ইউক্রেনের জন্য মার্কিন সামরিক সহায়তা নিয়ে গভীর অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে এখন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য চাপ বাড়ছে। খারকিভ অঞ্চলে রাশিয়ার হামলার প্রেক্ষাপটে ন্যাটো ইউক্রেনের জন্য নতুন সহায়তার বিষয়ে ভাবনা-চিন্তা করছে।

এদিকে ইউক্রেনের খারকিভের উত্তরে আরও সেনা জড়ো করছে রাশিয়া। চলতি মাসে সেখানে বড় ধরনের হামলা চালিয়েছিল রুশ বাহিনী। তবে অঞ্চলটিতে একটি বড় ধরনের অগ্রগতির জন্য তাদের আরও সেনা প্রয়োজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে