শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
গাজায় ইসরাইলি আগ্রাসন

গাজা-মিসর সীমান্ত ইসরাইলের দখলে

শরণার্থী শিবিরে আবারও হামলা গাজায় নিহত ৫৩ গাজার যুদ্ধ আরও সাত মাস স্থায়ী হতে পারে
যাযাদি ডেস্ক
  ৩১ মে ২০২৪, ০০:০০
সীমান্তে পাহারারত মিসরীয় সেনার টহল

গাজা-মিসর সীমান্তে 'ফিলাডেলফি করিডোর' নামে পরিচিত রুটের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। সেখানে রকেট লঞ্চার এবং অন্তত ২০টি সুড়ঙ্গ পাওয়ার দাবি করেছে তারা। ইসরাইলের ঘোষণাটি এমন সময় এলো, যখন মিসরের সঙ্গে উত্তেজনা আরও তীব্র হয়েছে। তথ্যসূত্র : বিবিসি, আল-জাজিরা

ইসরাইলি ডিফেন্স ফোর্সের একজন মুখপাত্র বলেন, সেখানে তারা এমন ২০টির মতো সুড়ঙ্গ খুঁজে পেয়েছে, যা হামাস অস্ত্র চোরাচালানের কাজে ব্যবহার করত। যদিও মিসরীয় টেলিভিশনে একটি সোর্সকে উদ্ধৃত করে এমন দাবি প্রত্যাখ্যান করা হয়েছে এবং বলা হয়েছে, ইসরাইল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে নিজেদের সামরিক অভিযানের যৌক্তিকতা বোঝানোর চেষ্টা করছে।

আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেন, সাম্প্রতিক দিনগুলোতে আইডিএফ সেনারা মিসর ও রাফাহ সীমান্তে ফিলাডেলফি করিডোরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এই করিডোরকে হামাসের 'লাইফ লাইন' হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, এই পথে হামাস নিয়মিত গাজা উপত্যকায় অস্ত্র আনার কাজ করে। আইডিএফ মুখপাত্র বলেন, সেনারা 'অনুসন্ধান করে দেখছে এবং ওই এলাকার সুড়ঙ্গগুলোকে ঝুঁকিমুক্ত করার' কাজ করছে। হ্যাগারি পরে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, সবগুলো টানেল মিসরের সঙ্গে গিয়ে যুক্ত হয়েছে কি-না, তা তিনি নিশ্চিত নন।

ফিলাডেলফি করিডোর একটি বাফার জোন বা নিরাপদ অঞ্চল, যা মাত্র ১০০ মিটার প্রশস্ত। আর মিসর সীমান্ত থেকে গাজার দিকে ১৩ কিলোমিটারের মতো। মিসর ও গাজার মধ্যে অবস্থিত এই বাফার জোনটি ১৯৭৯ সালের ইসরাইল এবং মিসরের মধ্যে শান্তিচুক্তির অংশ হিসেবে তৈরি করা হয়েছিল।

মিসর এর আগে বলেছে, তারা আন্তঃসীমান্ত (উভয় সীমান্তের সঙ্গে সংযুক্ত) টানেলগুলো ধ্বংস করে দিয়েছে। ফলে এগুলোর মাধ্যমে অস্ত্র চোরাচালান অসম্ভব। ওদিকে মিসরের উচ্চপর্যায়ের সূত্রকে উদ্ধৃত করে 'আল-কাহেরা নিউজ' বলেছে 'রাজনৈতিক কারণে যুদ্ধকে প্রলম্বিত করা এবং ফিলিস্তিনি শহর রাফাহতে অভিযান অব্যাহত রাখার জন্য ইসরাইল এসব অভিযোগ ব্যবহার করছে।

প্রসঙ্গত, সপ্তাহ তিনেক আগে ইসরাইলি সেনারা হামাসের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে রাফাহ ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর মিসর ও ইসরাইলের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। এর আগে চলতি সপ্তাহে রাফাহর কাছে সীমান্ত এলাকায় মিসর ও ইসরাইলি সেনাদের মধ্যে গুলির ঘটনায় এক মিসরীয় সেনা নিহত হয়।

শরণার্থী শিবিরে ফের ইসরাইলি হামলা, গাজায় নিহত ৫৩

বিশ্বব্যাপী নিন্দা ও সমালোচনার মধ্যে গাজা ভূখন্ডে বাস্তুচু্যতদের শরণার্থী শিবিরে আবারও হামলা চালিয়েছে ইসরাইল। এছাড়া গাজায় আরও কয়েকটি এলাকায় হামলা চালিয়েছে তারা। গত ২৪ ঘণ্টায় এসব হামলায় অন্তত ৫৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৫৭ জন।

অন্যদিকে ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি বলেছেন, 'হামাসের শক্তি ধ্বংস' করতে গাজার যুদ্ধ আরও সাত মাস স্থায়ী হতে পারে। বুধবার ইসরাইলের পাবলিক ব্রডকাস্টার কান-এর সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, হামাস ও ফিলিস্তিনি ইসলামিক জিহাদ (পিআইজে) গোষ্ঠীর সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস করতে 'আরও সাত মাস লড়াইয়ের প্রত্যাশা করছি আমরা'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে