শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

২০২৩ সালে মৃতু্যদন্ড সবচেয়ে বেশি ইরানে

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৪, ০০:০০
২০২৩ সালে মৃতু্যদন্ড সবচেয়ে বেশি ইরানে

২০২৩ সালে বিশ্বব্যাপী রেকর্ডকৃত মৃতু্যদন্ডের সংখ্যা গত আট বছরের মধ্যে সর্বোচ্চ ছিল। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বুধবার এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টির বার্ষিক প্রতিবেদন বলছে, ২০২৩ সালে ১৬টি দেশে মোট ১ হাজার ১৫৩ জনের মৃতু্যদন্ড কার্যকরের তথ্য রেকর্ড করা হয়েছে। আগের বছরের (২০২২ সাল) তুলনায় এই সংখ্যা ৩০ শতাংশ বেশি।

গত বছর ইরানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মৃতু্যদন্ড কার্যকরের সংখ্যা অনেক বাড়তে দেখে গেছে।

গত বছর বিশ্বজুড়ে যত মৃতু্যদন্ড কার্যকরের ঘটনা ঘটেছে, তার মধ্যে ৭৪ শতাংশই ইরানে। অ্যামনেস্টি বলছে, সংখ্যার হিসাবে তা অন্তত ৮৫৩। ২০২২ সালে ইরানে ৫৭৬ জনের মৃতু্যদন্ড কার্যকর করা হয়েছিল। আগের বছর এ সংখ্যা ছিল ৩১৪ জন। গত বছর ইরানে মাদকসংক্রান্ত অপরাধের ঘটনায় সবচেয়ে বেশি মৃতু্যদন্ড কার্যকর করা হয়েছে।

অ্যামনেস্টির রেকর্ড অনুযায়ী, এর আগে বিশ্বে ২০১৫ সালে সবচেয়ে বেশি। ১ হাজার ৬৩৪টি মৃতু্যদন্ড কার্যকরের ঘটনা ঘটেছিল। এরপর ২০২৩ সালেই বিশ্বে সবচেয়ে বেশি মৃতু্যদন্ড কার্যকরের ঘটনা ঘটল।

অ্যামনেস্টির প্রতিবেদনে চীন, উত্তর কোরিয়া ও ভিয়েতনামে মৃতু্যদন্ড কার্যকরের তথ্য অন্তর্ভুক্ত করা যায়নি। বিশেষ করে চীনে প্রতিবছর অনেক মানুষের মৃতু্যদন্ড কার্যকর করা হয় বলে ধারণা করা হয়।

অ্যামনেস্টির প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে বিশ্বজুড়ে যত মৃতু্যদন্ড কার্যকরের ঘটনা ঘটেছে, তার মধ্যে ১৫ শতাংশই ঘটেছে সৌদি আরবে।

তবে গত বছর জাপান, বেলারুশ, মিয়ানমার ও দক্ষিণ সুদানে মৃতু্যদন্ড কার্যকরের কোনো তথ্য পাওয়া যায়নি।

প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে মৃতু্যদন্ড কার্যকরের তথ্য বিশেষভাবে উলেস্নখ করেছে অ্যামনেস্টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে