শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের আমেরিকা-ছাড়া করবেন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ২৯ মে ২০২৪, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, নভেম্বরে পুনরায় নির্বাচিত হলে ফিলিস্তিনপন্থি ছাত্র বিক্ষোভকারীদের তিনি আমেরিকা-ছাড়া করবেন। গত ১৪ মে ধনী দাতাদের এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেছেন।

গাজায় হামলা বন্ধ এবং বিশ্ববিদ্যালয়গুলোকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্নের দাবিতে গত মাসে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারী শিক্ষার্থীরা তাঁবু গেড়ে অবস্থানও নেন। এক পর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটে।

সেদিন নির্বাচনী প্রচারে অনুদান দাতাদের নিয়ে নিউইয়র্কে গোলটেবিলে বসেছিলেন ট্রাম্প। ওই বৈঠকে তিনি ফিলিস্তিনপন্থি বিক্ষোভ দমনের প্রতিশ্রম্নতি দিয়েছিলেন।

ট্রাম্প বলেছেন, 'আমি একটা কাজ করব, যে কোনো শিক্ষার্থী প্রতিবাদ করলে আমি তাদের দেশ থেকে বের করে দেব। আপনারা জানেন, আমেরিকায় বিদেশি ছাত্র অনেক আছে। তারা এটি শোনার সঙ্গে সঙ্গে আচরণ বদলে ফেলবে।'

বৈঠকে একজন দাতা অভিযোগ করেন, ক্যাম্পাসে আন্দোলনকারী অনেক ছাত্র ও অধ্যাপক একদিন আমেরিকার ক্ষমতার পদে অধিষ্ঠিত হতে পারে।

জবাবে ট্রাম্প বলেন, 'আপনারা যদি আমাকে নির্বাচিত করেন, এবং আপনার সত্যিই এটি করা উচিত, যদি আপনারা আমাকে পুনরায় নির্বাচিত করেন, আমরা সেই আন্দোলনকে ২৫ বা ৩০ বছর পিছিয়ে দেব।' তবে তার বক্তব্যে এটা স্পষ্ট নয় যে, ট্রাম্প আমেরিকার সব শিক্ষার্থীকে দেশ থেকে বের করে দেবে, নাকি শুধু বিদেশি শিক্ষার্থীদের। তথ্যসূত্র : ওয়াশিংটন পোস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে