শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

কিরগিজস্তান থেকে শিক্ষার্থী ফিরিয়ে নিল পাকিস্তান

যাযাদি ডেস্ক
  ২৬ মে ২০২৪, ০০:০০
বিমানবন্দরে পাকিস্তানের শিক্ষার্থীরা

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনার পর থেকে এ পর্যন্ত এক হাজার ৩৬৮ শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান। গত চার দিনে এসব শিক্ষার্থীকে ফিরিয়ে নেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ বলেছে, বিশেষ দুটি ফ্লাইট কিরগিজস্তানে আটকেপড়া আরও ৩৪৮ শিক্ষার্থীকে পাকিস্তানে ফিরিয়ে নেওয়া হবে। শুক্রবার (২৪ মে) মধ্যরাতে ও শনিবার সকালে ইসলামাবাদ ও লাহোর থেকে ওই ফ্লাইট দুটি কিরগিস্তানের উদ্দেশে ?উড়াল দিয়েছে।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) মুখপাত্র জানিয়েছে, 'জাতীয় পতাকাবাহী সংস্থাটি গত চার দিনে আটটি বিশেষ ফ্লাইট পরিচালনা করে হাজারেরও বেশি শিক্ষার্থীকে নিজ দেশে ফিরিয়ে এনেছি। আরও তিন শতাধিক শিক্ষার্থী দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন। শিগগিরই তারা দেশের মাটিতে পৌঁছাবেন।'

গত ১৩ মে কয়েকজন কিরগিজ নাগরিকের সঙ্গে দ্বন্দ্বে জড়ান কয়েকজন মিসরীয় মেডিকেল শিক্ষার্থী। ওই ঘটনার জেরে ১৭ মে রাতে বিশকেকের বিভিন্ন হোস্টেলে থাকা বিদেশি মেডিকেল শিক্ষার্থীদের ওপর হামলা চালান স্থানীয় বাসিন্দারা। এমনকি শিক্ষার্থীদের ব্যক্তিগত বাসভবনে ঢুকেও হামলা চালানো হয়। সেসব শিক্ষার্থীর মধ্যে বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয়রাও রয়েছেন।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী কিরগিজস্তানের মেডিকেল কলেজগুলোতে ৯ থেকে ১৫ হাজার ভারতীয় শিক্ষার্থী অধ্যয়ন করছেন। আর পাকিস্তানি শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজারের বেশি। অন্যদিকে দেশটির সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোয় প্রায় এক হাজার বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন। তথ্যসূত্র : ডন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে