শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

পাপুয়ায় ভূমিধস :চাপা পড়েছে অন্তত ৩০০

যাযাদি ডেস্ক
  ২৬ মে ২০২৪, ০০:০০
পাপুয়ায় ভূমিধস :চাপা পড়েছে অন্তত ৩০০

পাপুয়া নিউ গিনিতে ব্যাপক ভূমিধসের ঘটনায় অন্তত ১১০০ বাড়ি ও ৩০০ জনের বেশি মানুষ চাপা পড়েছেন। শনিবার স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভূমিধসের এ ঘটনায় উত্তরাঞ্চলের প্রত্যন্ত গ্রাম কাওকালাম সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

স্থানীয় সময় শুক্রবার ভোররাত প্রায় ৩টায় ঘটা এ ঘটনায় কয়েকশ' মানুষের মৃতু্য হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রামটি এনগা প্রদেশে। এটি পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার

উত্তর-পশ্চিমে।

গণমাধ্যম পাপুয়া নিউ গিনি পোস্ট কুরিয়ার দেশটির পার্লামেন্টের সদস্য আইসোম আকেমের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, ভূমিধসে ৩০০ জনের বেশি মানুষ এবং ১১৮২টি বাড়ি মাটির নিচে চাপা পড়েছে।

শনিবার পাপুয়া নিউ গিনির প্রতিবেশী রাষ্ট্র অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ (ডিএফএটি) জানায়, এ ঘটনায় এনগা প্রদেশের মুলিতাকা অঞ্চলের ছয়টির বেশি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

'অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন'র প্রতিবেদনে এলাকাটি থেকে চারটি মৃতদেহ উদ্ধারের কথা জানানো হয়েছে। বিরল জনবসতির ওই এলাকাটিতে উদ্ধারকারী দলগুলো পৌঁছানোর পর উদ্ধারকাজ শুরু হয়েছে।

ভূমিধসের কারণে মহাসড়ক ধরে ওই এলাকায় পৌঁছানো যাচ্ছে না। শুধু হেলিকপ্টারে করে ঘটনাস্থলে পৌঁছাতে হচ্ছে বলে গণমাধ্যমটি জানিয়েছে।

সামাজিক মাধ্যমে স্থানীয় গ্রামবাসী নিনগা রোলের পোস্ট করা ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন বড় বড় পাথর, উপড়ে পড়া গাছের ওপর চড়ে আবর্জনার স্তূপ ঘেঁটে জীবিতদের খোঁজ করছেন। দূর থেকে নারীকণ্ঠের কান্নার আওয়াজ পাওয়া যাচ্ছে।

পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে জানিয়েছেন, দুর্যোগ কর্মকর্তারা, প্রতিরক্ষা বাহিনী এবং পুর্ত ও মহাসড়ক বিভাগ উদ্ধারকাজে সহায়তা করছে। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে