শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

রাশিয়ার বিজয়কে স্বীকৃতি দিলে যুদ্ধবিরতিতে প্রস্তুত পুতিন

যাযাদি ডেস্ক
  ২৫ মে ২০২৪, ০০:০০
রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন

বর্তমানে যুদ্ধক্ষেত্রে মস্কোর যে অবস্থান, তাকে স্বীকৃতি দিলে ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতিতে প্রস্তুত আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। তবে কিয়েভ ও পশ্চিমারা এতে সাড়া না দিলে তিনি যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত। চারটি রুশ সূত্র শুক্রবার এ তথ্য দিয়েছেন। তথ্যসূত্র : রয়টার্স

পুতিনের সফরসঙ্গীদের আলোচনার সঙ্গে পরিচিত তিনটি সূত্র জানিয়েছেন, আলোচনাকে বাধা দেওয়ার জন্য পশ্চিমা সমর্থিত প্রচেষ্টা এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আলোচনা বাতিল করার সিদ্ধান্তে পুতিন তার উপদেষ্টাদের একটি ছোট গ্রম্নপের কাছে হতাশা প্রকাশ করেছিলেন। পুতিনের সঙ্গে কাজ করেছেন এবং শীর্ষ পর্যায়ের বৈঠকের বিষয়ে ওয়াকিবহাল এমন একজন সিনিয়র রুশ কর্মকর্তা বলেছেন, 'যতক্ষণ লাগবে যুদ্ধ করতে পারেন পুতিন, তবে তিনি যুদ্ধবিরতির জন্যও প্রস্তুত।'

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া যুদ্ধক্ষেত্রে বেশ সাফল্য অর্জন করেছে। রুশ বাহিনী নতুন করে ইউক্রেনের কিছু এলাকা দখল করেছে।

ক্রেমলিনের শীর্ষ পর্যায়ে আলাপচারিতার সম্পর্কে জ্ঞান রাখেন এমন দুটি সূত্র জানিয়েছেন, পুতিন মনে করছেন, যুদ্ধে এখন পর্যন্ত যে লাভ হয়েছে, তা রাশিয়ার জনগণের কাছে বিজয় বলে চালিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। যুদ্ধে নাটকীয় বিজয় অর্জনের জন্য দেশে নতুন করে রিজার্ভ সেনা তলব করা লাগতে পারে। এই মুহূর্তে নিজের জনপ্রিয়তার বিষয়টি চিন্তা করে পুতিন এটি করতে চাচ্ছেন না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় স্থল সংঘাতে উভয় পক্ষের হাজার হাজার প্রাণ গেছে এবং রাশিয়ার অর্থনীতিতে পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে অর্থনৈতিকভাবে বেশ চাপের মুখে রয়েছেন পুতিন। সূত্রগুলো জানিয়েছেন, মার্চে পুতিন ৬ বছরের জন্য আবার নির্বাচিত হয়েছেন। রাশিয়ার অগ্রগতির জন্য তিনি এখন যুদ্ধকে পেছনে ফেলতে চান।

মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত ডিক্রিতে স্বাক্ষর

এদিকে, রাশিয়াজুড়ে যাবতীয় মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করা সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন। বৃহস্পতিবার তিনি স্বাক্ষর পর থেকে সেটি আইনে পরিণত হয়েছে।

গত বছর রুশ বাহিনীর ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর শাস্তি হিসেবে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেম ও অন্যান্য ব্যাংকে গচ্ছিত রাশিয়ার ৩০ হাজার কোটি ডলার ফ্রিজ করেছিল ওয়াশিংটন। মস্কোর প্রতি শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে