রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

নেতানিয়াহু, হামাস নেতা গ্রেপ্তারে আবেদন আইসিসিতে

যাযাদি ডেস্ক
  ২১ মে ২০২৪, ০০:০০
নেতানিয়াহু, হামাস নেতা গ্রেপ্তারে আবেদন আইসিসিতে

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এবং হামাসের কয়েকজন শীর্ষ নেতাকে যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি করতে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি। তথ্যসূত্র : বিবিসি

সোমবার আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত প্রধান কৌঁসুলি করিম এ এ খানের একটি বিবৃতিতে ফিলিস্তিন ও ইসরাইলি ভূখন্ডে গত আট মাস ধরে চলা যুদ্ধে উভয়পক্ষের নেতাদের বিরুদ্ধে প্রায় একই অভিযোগ আনা হয়েছে।

গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রি-ট্রাইল চেম্বার ১-এ আবেদন করেছেন করিম খান। তিনি বলেছেন, 'তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনার বিশ্বাসযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে।'

গত তিন বছরে অধিকৃত অঞ্চলে (ফিলিস্তিন) ইসরাইলের কর্মকান্ড (নৃশংসতা) এবং অতি সম্প্রতি সেখানে হামাসের কর্মকান্ডেরও তদন্ত করছে দ্য হেগভিত্তিক আইসিসি।

নেতানিয়াহু সম্প্রতি আভাস দিয়েছিলেন, আইসিসির 'গ্রেপ্তারি পরোয়ানার তালিকা'য় ইসরাইলের শীর্ষ নেতাদের যুক্ত করা হতে পারে।

করিম খান বলেছেন, তার কার্যালয়ের সংগ্রহ করা তথ্যপ্রমাণ পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে এটা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে যে, যুদ্ধাপরাধের দায় হামাস নেতাদেরও রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে