রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

বাড়ছে রুশ হামলা গোলাবারুদের জন্য মরিয়া ইউক্রেন

যাযাদি ডেস্ক
  ২০ মে ২০২৪, ০০:০০
বাড়ছে রুশ হামলা গোলাবারুদের জন্য মরিয়া ইউক্রেন

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে অবিরত হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এই হামলা প্রতিহত করতে আমেরিকার প্রতিশ্রম্নত গোলাবারুদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনীয় সামরিক বাহিনী জানিয়েছে, আমেরিকার দেওয়া 'এম৭৭৭ হাউইটজার' দিয়ে একবারে ১০০টি গোলাবর্ষণ করা হতো, কিন্তু এখন সেটি ১০টি গুলি করতেও হিমশিম খাচ্ছে। তথ্যসূত্র : রয়টার্স

মার্কিন কংগ্রেসে ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদনের পর কিয়েভে গোলাবারুদ ও অস্ত্র পাঠাতে তোড়জোড় শুরু করেছে বাইডেন প্রশাসন। কিন্তু মে মাসের প্রথম দিকে পূর্বাঞ্চলীয় সম্মুখভাগের দুটি আর্টিলারি ইউনিট জানিয়েছে, এখনো অস্ত্র ও সেনা শক্তি বৃদ্ধির জন্য অপেক্ষা করছে তারা।

সামরিক বিশ্লেষক পাসি পারোইনেন বলেন, অস্ত্র সরবরাহের ঘাটতি গুরুতর হয়ে উঠছে। ২০২৩ সালে ইউক্রেনের পাল্টা আক্রমণের সময় রাশিয়া যতটা ভূখন্ড হারিয়েছে, ২০২৪ সালে এর চেয়ে বেশি অঞ্চল দখল করেছে তারা।

পূর্ব দোনবাস অঞ্চল ও উত্তর-পূর্ব সীমান্তজুড়ে একাধিক আক্রমণ শুরু করেছে সেনা ও অস্ত্রশস্ত্রে এগিয়ে থাকা রুশ বাহিনী। গত গ্রীষ্মে ইউক্রেনের পুনরুদ্ধার করা ৪১৪ বর্গকিলোমিটারের বিপরীতে গত দুই সপ্তাহে ৬৫৪ বর্গ কিলোমিটার দখলের দাবি করেছে রাশিয়া।

রুশ অগ্রগতি কিয়েভের সামরিক কেন্দ্র হিসেবে কাজ করা গুরুত্বপূর্ণ শহরগুলোকে হুমকির মুখে ফেলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে