রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
যুদ্ধোত্তর পরিকল্পনা

ছয় দফা দাবি না মানলে পদত্যাগ করবেন ইসরাইলি মন্ত্রী

যাযাদি ডেস্ক
  ২০ মে ২০২৪, ০০:০০
বেনি গ্যান্তজ

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজার জন্য যুদ্ধোত্তর পরিকল্পনা গ্রহণ না করলে ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার হুমকি দিয়েছেন বেনি গ্যান্তজ। তিনি হলেন একজন ইসরাইলি রাজনীতিবিদ ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, যিনি ২০২৩ সাল থেকে গাজা যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তথ্যসূত্র : বিবিসি

গ্যান্তজের আগে নেতানিয়াহুর যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার আরেক সদস্য ও ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত নেতানিয়াহুকে জনসম্মুখে বলার আহ্বান জানান যে, গাজায় বেসামরিক মানুষের ওপর কর্তৃত্ব স্থাপন ও ওই ভূখন্ডে সেনা শাসন চালু করা নিয়ে ইসরাইলের কোনো পরিকল্পনা নেই।

শনিবার এক সংবাদ সম্মেলনে পদত্যাগের হুমকি দেন গ্যান্তজ। তাছাড়া ছয়টি কৌশলগত লক্ষ্য অর্জনে একটি পরিকল্পনা গ্রহণের জন্য নেতানিয়াহুকে ৮ জুনের মধ্যে পদক্ষেপ নেওয়ার আলটিমেটাম দেন। নেতানিয়াহুকে উদ্দেশ করে তিনি বলেন, 'আপনি যদি ব্যক্তিগত স্বার্থ বাদ দিয়ে জাতীয় স্বার্থকে প্রাধান্য দেন, তাহলে আমাদের সঙ্গ পাবেন। কিন্তু আপনি যদি ধর্মান্ধদের কথা শুনে পুরো জাতিকে অতল গহ্বরে নিয়ে যান, তাহলে আমরা সরকার ছাড়তে বাধ্য হবো। ইসরাইলের জনগণ আপনাকে দেখছে। তাই আপনাকে অবশ্যই ইহুদিবাদ ও নিন্দাবাদ, ঐক্য ও বিচ্ছিন্নতা, দায়িত্ব ও অনাচার এবং বিজয় ও বিপর্যয়ের মধ্যে পার্থক্য বেছে নিতে হবে।'

গ্যান্তজ আরও বলেন, গাজায় সামরিক নিয়ন্ত্রণ বজায় রাখতে গেলে ইসরাইলের নিরাপত্তা ঝুঁকি বাড়বে। যেখানে নেতানিয়াহুর ক্ষমতাসীন জোটের উগ্র ডানপন্থি সদস্যসহ অন্যরা বিশ্বাস করেন যে, হামাসকে পরাজিত করার জন্য গাজায় ইসরাইলর নিরবচ্ছিন্ন নিয়ন্ত্রণ প্রয়োজন।

ইসরাইলের মন্ত্রী গ্যান্তজের ছয় দফার মধ্যে রয়েছে, গাজায় ইসরাইলি ও বিদেশি বন্দিদের মুক্তি এবং ১ সেপ্টেম্বরের মধ্যে উত্তর গাজায় বাস্তুচু্যত বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের ফিরিয়ে আসা, গাজাকে নিরস্ত্রীকরণ করা এবং ইরান ও তার মিত্রদের বিরুদ্ধে আমেরিকাসহ ইউরোপের দেশগুলোকে নিয়ে জোট গঠন করা। এই জোট সৌদি আরবের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার জন্যও চেষ্টা চালিয়ে যাবে। এদিকে, নেতানিয়াহু গ্যান্তজের ছয় দফা পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে