রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
আরও ১২১ ফিলিস্তিনি নিহত

গাজাজুড়ে ইসরাইলের ভয়াবহ হামলা

হামাসের হামলায় দুই ইসরাইলি সেনা নিহত, আহত চার, রাফাহ থেকে উদ্বাস্তু হয়েছেন ৮ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ
যাযাদি ডেস্ক
  ২০ মে ২০২৪, ০০:০০
ইসরাইলি বিমান হামলার পর নিহত-আহতদের খোঁজে তলস্নাশি চালাচ্ছেন গাজাবাসী। ছবিটি রোববার নুসেইরাত শরণার্থী শিবির থেকে তোলা -আল-জাজিরা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরাইল। রাফাহ, জাবালিয়া, নুসেইরাতসহ বিভিন্ন শহরে একাধারে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরাইলি বাহিনী। ইসরাইলের এসব হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় প্রাণ হারিয়েছেন আরও ১২১ জনের বেশি ফিলিস্তিনি। তথ্যসূত্র : আল-জাজিরা, ওয়াফা, আরব নিউজ, রয়টার্স, এএফপি

গাজার পরিস্থিতি এখন অতীতের যে কোনো সময়ের চেয়ে ভয়ংকর। ফিলিস্তিনিদের বাড়িতে ঢুকে ঢুকে গুলি করে হত্যাযজ্ঞ চালাচ্ছে বর্বর ইসরাইলি বাহিনী।

গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবির ও নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু মানুষ। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন অনেকে। অল্প সময়ের ব্যবধানে চালানো হামলায় এসব মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া পূর্ব গাজার আল-দারাজ এলাকায় একটি বাড়িতে বোমা হামলায় ছয়জন নিহত হয়েছেন। একই অঞ্চলের একটি স্কুলে বোমা হামলায় তিনজন নিহত হয়েছেন। সব মিলিয়ে ২৪ ঘণ্টায় অন্তত ১২১ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। নিহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

হামাসের হামলায় দুই ইসরাইলি সেনা নিহত, আহত চার

এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে আরও দুই সেনা নিহত ও চার সেনা গুরুতর আহত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। নিহত দুই সেনাই গিভাতি ব্রিগেডের গোয়েন্দা ইউনিটের সদস্য ছিলেন।

এই দুইজন এবং আরও দুই সেনা ও একজন কর্মকর্তা রাফাহতে শনিবার প্রাণ হারায়। তারা হামাসের একটি সুড়ঙ্গের ভেতর ঢোকে। তবে ওই সুড়ঙ্গের ভেতর বিস্ফোরক পুঁতে রেখেছিল হামাসের যোদ্ধারা। সেনারা সুড়ঙ্গের ভেতর প্রবেশ করা মাত্রই সেখানে বিস্ফোরণ ঘটানো হয়। এই দুইজন নিহত হওয়ার মাধ্যমে গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ২৮২ ইসরাইলি সেনার মৃতু্য হয়েছে। এই সংখ্যাটি ইসরাইলি সরকারি তথ্য। তবে হামাস দাবি করছে, নিহত সেনার সংখ্যা অনেক বেশি।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, রাফাহতে আলাদা একটি ঘটনায় ৫৮৩২ নম্বর কমব্যাট ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়নের আরেক সেনা গুরুতর আহত হয়েছে। এ ছাড়া সেখানে আরপিজি দিয়ে একটি বুলডোজারেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

বর্তমানে গাজার রাফাহ ও জাবালিয়ায় হামাস ও ইসরাইলি সেনাদের মধ্যে ব্যাপক লড়াই হচ্ছে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী স্বীকার করেছে, চলমান যুদ্ধের মধ্যে জাবালিয়ায় সবচেয়ে বেশি বেগ পেতে হচ্ছে তাদের। কারণ, জাবালিয়ার রাস্তাঘাটগুলো খুবই সরু। আর রাস্তা সরু হওয়ায় সেখানে ট্যাংক নিয়ে প্রবেশ করতে পারছে না ইসরাইলিরা। কিন্তু হামাসের যোদ্ধারা হঠাৎ করে ইসরাইলি সেনাদের ওপর হামলা চালাচ্ছে। ইসরাইল দাবি করছে, তারা রাফাহ এবং জাবালিয়ায় হামাসের অসংখ্য সুড়ঙ্গের সন্ধান পেয়েছে। এখন সেগুলো ধ্বংস করা হচ্ছে।

রাফাহ থেকে উদ্বাস্তু হয়েছেন ৮ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ

ফিলিস্তিনের গাজার দক্ষিণের শহর রাফাহতে গত সপ্তাহ থেকে অভিযান জোরদার করে ইসরাইলি বাহিনী। এরপর রাফাহ থেকে অন্তত আট লাখ ফিলিস্তিনি জীবন বাঁচাতে পালিয়ে গেছেন, উদ্বাস্তু হয়েছেন। শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডাবিস্নউএ।

সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি ফিলিস্তিনিদের বারবার বাস্তুচু্যতির ঘটনায় সমালোচনা করে বলেন, যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ফিলিস্তিনিরা বারবার বাস্তুচু্যত হয়েছেন। নিরাপদ আশ্রয়ের খোঁজে তারা বারবার পালাতে বাধ্য হয়েছেন। কিন্তু নিরাপদ আশ্রয় পাননি। এমনকি জাতিসংঘ পরিচালিত বিভিন্ন আশ্রয়কেন্দ্রেও তারা নিরাপদ ছিলেন না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে