রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
ভেটো দেবেন বাইডেন

ইসরাইলকে বোমা দিতে বলল মার্কিন প্রতিনিধি পরিষদ

যাযাদি ডেস্ক
  ১৮ মে ২০২৪, ০০:০০
যে এলাকাগুলোকে একসময় হামাসমুক্ত ঘোষণা করেছিল ইসরাইল, সেই উত্তর গাজায় এখন চলছে তুমুল লড়াই। হামাস যোদ্ধাদের ঠেকাতে উত্তর গাজায় শুক্রবার ব্যাপক বোমা বর্ষণ করে ইসরাইলি বাহিনী -রয়টার্স অনলাইন

ফিলিস্তিনের গাজার রাফাহতে হামলা হলে অনেক মানুষের মৃতু্যর আশঙ্কা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি মাসে ইসরাইলে সাড়ে তিন হাজার বোমা পাঠানো স্থগিত করেন। তবে এই বোমা ছাড় করতে মার্কিন প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবার একটি বিল পাস হয়েছে। আইনে পরিণত হতে বিলটি এখন সিনেটে যাওয়ার কথা। কিন্তু সেখানে ডেমোক্রেটদের সংখ্যা বেশি হওয়ায় বিলটি পাস হওয়ার সম্ভাবনা খুব কম। এছাড়া বাইডেন নিজেও বলেছেন, তিনি এই বিলে ভেটো দেবেন। তথ্যসূত্র : রয়টার্স, এএফপি

প্রেসিডেন্ট বাইডেন যতই বলুন, তিনি ভেটো দেবেন। কিন্তু এই বিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরাইলে অস্ত্রের চালান পাঠাতে বাধ্য করতে পারে। ভোটের আগে, ইসরাইলে বোমার চালান বিলম্বিত করার জন্য বাইডেনকে তিরস্কার করেছে হাউস। কেননা, গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষার উদ্বেগে রাফাহ শহরে বড় ধরনের হামলা না করার বিষয়ে ইসরাইলকে সতর্ক করেছিলেন তিনি।

'দি ইসরাইল সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট অ্যাক্ট' নামক বিলটি ২২৪/১৮৭ ভোটে অনুমোদিত হয়েছে। ভোটের সময় অধিকাংশ রিপাবলিকানদের সঙ্গে 'হঁ্যা' ভোট দিয়েছেন ১৬ ডেমোক্রেট এবং এই প্রস্তাবের বিরোধিতাকারী বেশিরভাগ ডেমোক্রেটদের সঙ্গে 'না' ভোট দিয়েছেন তিন রিপাবলিকান।

এই বিলটি আইনে পরিণত হবে এমন কোনো প্রত্যাশা নেই। তবে এটি ইসরাইলের জন্য মার্কিন নীতির ওপর গুরুত্বারোপ করেছে। ৭ অক্টোবর ইসরাইলি ভূখন্ডে হামলাকারী ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে নিশ্চিহ্ন করতে চান দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আর এ জন্য দেশটিতে যথাসময়ে মার্কিন অস্ত্র সরবরাহ করা গুরুত্বপূর্ণ।

ইসরাইলি তথ্যমতে, গত ৭ অক্টোবরের হামলায় প্রায় এক হাজার ২০০ ইসরাইলিকে হত্যা করে হামাস। এ সময় আরও ২৫৩ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় প্রতিরোধ যোদ্ধারা। এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, গাজায় ইসরাইলের পাল্টা অভিযানে এখন পর্যন্ত অন্তত ৩৫ হাজার ২৭২ বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সম্প্রতি ফিলিস্তিনপন্থি বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো। তিনজন রিপাবলিকান অভিযোগ করেছেন, ব্যাপক বিক্ষোভের মুখোমুখি হওয়ায় ইসরাইলের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন বাইডেন।

গত বুধবার দলের অন্য নেতাদের সঙ্গে একটি সংবাদ সম্মেলনে রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসন বলেন, 'এটি একটি বিপর্যয়কর সিদ্ধান্ত, যেটি বিশ্বব্যাপী প্রভাব ফেলবে। স্পষ্টতই, এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত এবং আমরা সেটিকে প্রতিষ্ঠিত হতে দিতে পারি না।' অন্য দলগুলোর বিরুদ্ধে রাজনীতির খেলা খেলার অভিযোগ করেছেন ডেমোক্রেটরা। তারা বলছেন, রিপাবলিকানরা ইসরাইল সম্পর্কে বাইডেনের অবস্থানকে বিকৃত করছে।

ভোটের আগে, এক সংবাদ সম্মেলনে হাউসের ডেমোক্রেট নেতা হাকিম জেফরিস বলেন, 'এটি আইন প্রণয়নের কোনো প্রচেষ্টা নয়। আর এ কারণেই হাউসের ডেমোক্রেটিক ককাসের সবচেয়ে ইসরাইলপন্থি সদস্যদের মধ্যেও কেউ কেউ না ভোট দেবেন।'

কয়েক দশক ধরেই মার্কিন সামরিক সহায়তার একটি প্রধান প্রাপক দেশ ইসরাইল। বাইডেন প্রশাসনের কারণে দেশটিতে কোটি কোটি ডলারের অস্ত্রের চালান বিলম্বিত হচ্ছে। পর্যালোচনা শেষে এগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছিল। এর মধ্যে, সম্প্রতি ইসরাইলে দুই হাজার পাউন্ড (৯০৭ কেজি) এবং ৫০০ পাউন্ড বোমার একটি চালান বিলম্বিত করেছে আমেরিকা। তবে গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলের জন্য ১০০ কোটি ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ কংগ্রেসের পর্যালোচনার জন্য পাঠিয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে