শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১
নির্বাচনী প্রচারণায় বাগ্‌যুদ্ধ

কোটিপতিদের 'পুতুল রাজা' মোদি আক্রমণ শানালেন রাহুল

যাযাদি ডেস্ক
  ১৩ মে ২০২৪, ০০:০০
কংগ্রেস নেতা রাহুল গান্ধী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে 'কোটিপতি টেম্পোওয়ালাদের' যোগ টেনে তাকে 'পুতুল রাজা' বলে আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দিন তিনেক আগেই এক জনসভায় মোদি অভিযোগ করেছিলেন, আম্বানি-আদানিরা বস্তায় ভরে টেম্পোবোঝাই টাকা কংগ্রেসকে দিয়েছে। তারই পরিপ্রেক্ষিতে উত্তরপ্রদেশের এক জনসভা থেকে মোদিকে পাল্টা 'টেম্পোওয়ালা কোটিপতিদের হাতের পুতুল রাজা' বলে ব্যঙ্গ করেন রাহুল। তিনি 'এক্স' হ্যান্ডলেও নিজের বক্তব্যের অংশ তুলে ধরে বলেন, 'উনি প্রধানমন্ত্রী নন, রাজা। সংবিধান, পার্লামেন্ট, মন্ত্রিসভার সঙ্গে তার কোনো সম্পর্কই নেই!' তথ্যসূত্র : এবিপি নিউজ

চলতি লোকসভা নির্বাচনী প্রচারে মোদির বিভিন্ন বক্তব্যকে নিশানা করে রোববার কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও অভিযোগ করেছেন, মোদি প্রধানমন্ত্রী পদের সম্মান ক্ষুণ্ন করেছেন। একই সঙ্গে রামমন্দির উদ্বোধনের সময় বিজেপি রাষ্ট্রপতিকে যেতে দেয়নি বলেও অভিযোগ করেছেন প্রিয়াঙ্কা।

নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে হাতে গোনা কয়েকটি শিল্পগোষ্ঠীকে নিয়ম ভেঙে বহু সুবিধা দিয়েছেন বলে বারবার অভিযোগ উঠেছে। বিশেষ করে মোদির অতি-ঘনিষ্ঠ বলে পরিচিত গৌতম আদানির গোষ্ঠীকে নিয়ম ভেঙে সুবিধা দেওয়া নিয়ে বারবার সরব হয়েছেন রাহুল গান্ধীসহ বিরোধী নেতারা। রাহুলসহ বিরোধী নেতাদের অভিযোগ, জঙ্গল, বিমানবন্দর, কয়লাখনিসহ ভারতের একাধিক সম্পদ আদানি গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার জন্য সব নিয়ম লঙ্ঘন করেছেন মোদি। এ নিয়ে যারাই সরব হয়েছেন, তাদের নানাভাবে হেনস্তা করা হচ্ছে বলেও অভিযোগ বিরোধীদের। এই অবস্থায় দিন কয়েক আগে এক নির্বাচনী জনসভায় মোদি অভিযোগ করেন, লোকসভা ভোটের প্রচার শুরু হওয়ার পর থেকে রাহুল আর আদানি-আম্বানিদের নিয়ে মুখ খুলছেন না। যদিও কংগ্রেস একাধিক ভিডিও প্রকাশ করে দেখিয়েছে, মোদির ওই দাবি সত্য নয়। বরং রাহুল লোকসভার প্রচারে একাধিকবারই ওই দুই শিল্পপতির সঙ্গে মোদির 'ঘনিষ্ঠতা' নিয়ে সরব হয়েছেন।

মোদির অভিযোগ ছিল, দুই শিল্পপতি 'বস্তায় ভরে টেম্পোবোঝাই কালো টাকা' কংগ্রেসকে পৌঁছে দিয়েছেন বলেই রাহুল তাদের ব্যাপারে নীরব থাকছেন। এর পরেই পাল্টা আক্রমণে নেমে রাহুল বলেন, 'মোদি সে ক্ষেত্রে তার হাতে থাকা ইডি-সিবিআইকে কেন ওই দুই শিল্পপতির বিরুদ্ধে তদন্তে নামাচ্ছেন না?' অন্য বিরোধী নেতারাও মোদির ওই বক্তব্য নিয়ে সুর চড়িয়ে দুই শিল্পপতির সঙ্গে মোদির ঘনিষ্ঠতা নিয়ে সুর চড়িয়েছেন।

সেই আক্রমণের সূত্র ধরেই রাহুল শনিবার উত্তরপ্রদেশে এক জনসভায় মোদিকে ধনী শিল্পপতিদের হাতের পুতুল বলে ব্যঙ্গ করেন রাহুল। তিনি বলেন, 'মোদি তো রাজা! উনি প্রধানমন্ত্রী নন, উনি রাজা! মন্ত্রিসভা, পার্লামেন্ট, সংবিধানের সঙ্গে তার কোনো লেনাদেনা নেই। উনি ২১ শতকের রাজা এবং দু'তিনজন কোটিপতি, যাদের হাতে আসল ক্ষমতা তাদের মুখ!' নিজের 'এক্স' হ্যান্ডলেও কার্যত একই ভাষায় মোদিকে নিশানা করে তিনি বলেন, 'মোদি পুতুল রাজা, যার সুতা ধরা আছে টেম্পোওয়ালা কোটিপতিদের হাতে।'

এদিকে ভোটের মধ্যেই মোদি এবং রাহুলকে মুখোমুখি প্রকাশ্যে বিতর্কে বসার যে আমন্ত্রণ জানিয়েছেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মদন বি লোকুর, হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি এপি শাহ ও প্রবীণ সাংবাদিক এন রাম, তাতে সাড়া দিয়েছেন রাহুল। তিনি বলেছেন, মোদির সঙ্গে যে কোনো দিন, যে কোনো জায়গায় বিতর্কে বসতে তিনি রাজি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে