শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

শিগগিরই রুশ হামলার তীব্রতা বৃদ্ধির শঙ্কা ইউক্রেনের

দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে স্থল হামলা শুরু রাশিয়ার
যাযাদি ডেস্ক
  ১২ মে ২০২৪, ০০:০০
খারকিভে বিধ্বস্ত একটি ভবন

ইউক্রেনের পদাতিক বাহিনীর কমান্ডার জেনারেল ওলেক্সান্ডার পাভলিউক বলেছেন, আগামী দুই মাসের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে দেশটির ২৬ মাসের বেশি সময় চলমান যুদ্ধ একটি গুরুত্বপূর্ণ ধাপে প্রবেশ করবে। কারণ ইউক্রেনে পশ্চিমাদের অস্ত্র সরবরাহে বিলম্বের সুবিধা নিতে চাইছে। শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। তথ্যসূত্র : রয়টার্স

'ইকনোমিস্ট' সাময়িকীকে জেনারেল ওলেক্সান্ডার পাভলিউক বলেন, রাশিয়া জানে, আগামী এক বা দুই মাসের মধ্যে আমরা পর্যাপ্ত অস্ত্র পেয়ে যাব। তখন পরিস্থিতি তাদের প্রতিকূলে যেতে পারে।

গত কয়েক মাস ধরে মার্কিন অস্ত্র সরবরাহের গতি ধীর হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত সহযোগিতা প্যাকেজ কংগ্রেসে আটকে ছিল দীর্ঘদিন। গত মাসে এই প্যাকেজ পাস হয়েছে। শুক্রবার ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের এখনো নিয়মিত ও সময়মতো সরবরাহ প্রয়োজন হবে।

পাভলিউক মনে করেন, মস্কো পূর্বাঞ্চলে লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে নিজেদের ধীরগতির অভিযানে মনোযোগী থাকবে। ইউক্রেনের আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলে উলেস্নখ করেছেন তিনি। পাভলিউক বলেন, 'সুবিধাজনক দিকে অগ্রসর হওয়ার আগে রাশিয়া আমাদের প্রতিরক্ষা রেখার শক্তি যাচাই করছে।' চাসিভ ইয়ার শহরকে খুব বেশি গুরুত্ব দিতে রাজি নন এই ইউক্রেনীয় সেনা কর্মকর্তা। রাশিয়া গত কিছু দিন ধরে শহরটি ঘিরে সেনা জড়ো করছে। তার মতে, চাসিভ ইয়ার শহর হারানো তাৎপর্যপূর্ণ হবে না। কারণ এটি একটি সাধারণ শহুরে বসতি।

খারকিভে স্থল অভিযান শুরু রাশিয়ার

এদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে সাঁজোয়া যান নিয়ে স্থল হামলা শুরু করেছে রাশিয়ার সেনারা। শুক্রবার হামলায় বাহিনীটি সামান্য অগ্রগতি অর্জন করেছে। এর ফলে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নতুন আরেকটি রণক্ষেত্রে যুদ্ধ ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে খারকিভের পাঁচটি গ্রাম দখল করেছে রুশ বাহিনী।

এতদিন রাশিয়া ইউক্রেনের দক্ষিণ ও পূর্ব দিকের অঞ্চলগুলোতে অভিযান চালালেও খারকিভে স্থল অভিযান শুরুর মধ্য দিয়ে উত্তর-পূর্বাঞ্চলেও অভিযান চালানো শুরু করল আবারও। এরই মধ্যে রুশ বাহিনী খারকিভ শহরের দিকে বেশ খানিকটা এগিয়েও গেছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, খারকিভের সীমান্ত এলাকায় সামরিক শক্তি বাড়াতে অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে। রুশ সেনারা বিমান ও কামান দিয়ে সীমান্ত শহর ভভচানস্কে হামলা চালিয়েছে। কিয়েভে এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, 'খারকিভের দিকে রাশিয়া নতুন হামলা শুরু করেছে। সেখানে এখন তুমুল লড়াই চলছে।'

শুক্রবার সন্ধ্যায় যুদ্ধক্ষেত্রের নিয়মিত আপডেটে ইউক্রেনের জেনারেল স্টাফ জানান, রাশিয়া সুমি-চেরনিহিভের কাছাকাছি ইউক্রেনীয় অঞ্চলের কাছে খারকিভ শহরের উত্তরে সেনা সমাবেশ করেছে।

কিয়েভে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, 'রাশিয়া এই বসন্ত বা গ্রীষ্মে বড় ধরনের হামলা চালাতে পারে। কিয়েভের বাহিনী শুক্রবারের হামলা মোকাবিলার জন্য প্রস্তুত ছিল, কিন্তু মস্কো ওই এলাকায় আরও সেনা পাঠাতে পারে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে