শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

আরও মার্কিন অস্ত্র পেতে যাচ্ছে ইসরাইল!

যাযাদি ডেস্ক
  ১১ মে ২০২৪, ০০:০০
আরও মার্কিন অস্ত্র পেতে যাচ্ছে ইসরাইল!

ফিলিস্তিনিদের নিরাপত্তার কথা চিন্তা করে সদ্যই ইসরাইলে মার্কিন বোমার একটি চালান স্থগিত করার কথা জানিয়েছিল আমেরিকা। তবে এই ঘোষণার দু'দিন যেতে না যেতেই জানা গেল, আরও কোটি কোটি ডলারের মার্কিন অস্ত্র পেতে যাচ্ছে ইসরাইল। সেগুলোর এখন শুধু চালানের অপেক্ষায় রয়েছে। এর আগে, দেশটির জন্য নির্ধারিত অস্ত্রের চালানগুলো পর্যালোচনার কথা বলেছিল মার্কিন প্রশাসন। তবে এই চালান কবে নাগাদ ইসরাইলের কাছে পৌঁছাবে, সে তথ্য জানা যায়নি। তথ্যসূত্র : রয়টার্স

চলতি সপ্তাহে এক ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা বলেছিলেন, আমেরিকার পাঠানো অস্ত্র রাফাহ শহরের ফিলিস্তিনি বেসামরিকদের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। সেখানে ১০ লাখের বেশি বাস্তুচু্যত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। তাই এমন উদ্বেগের মধ্যে ইসরাইলকে অস্ত্রের চালান সরবরাহের বিষয় নিয়ে পর্যালোচনা করেছে মার্কিন প্রশাসন। ফলস্বরূপ প্রাথমিকভাবে মার্কিন বোমার একটি চালান স্থগিত করেছে দেশটি।

বেসামরিক নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে রাফাহ শহরে হামলার পরিকল্পনা বাতিলের জন্য ইসরাইলকে বারবার চাপ দিয়ে আসছে বাইডেন প্রশাসন।

বিলম্বিত হওয়া এই বোমা চালানের মূল্য 'কোটি কোটি' ডলারের বলে অনুমান করা হচ্ছে। সাংবাদিকদের সিনেটের পররাষ্ট্র সম্পর্ক কমিটির শীর্ষ রিপাবলিকান সিনেটর জিম রিশ বলেছেন, বিলম্বিত এই চালানে জয়েন্ট ডিরেনক্ট অ্যাটাক মিউনিশন-সহ (জেডিএএমএস) এবং ট্যাংক রাউন্ড, মর্টার এবং সাঁজোয়া কৌশলগত যানবাহন রয়েছে। সেগুলোসহ ইসরাইলের জন্য অন্যান্য আরও সামরিক সরঞ্জামের বড় বড় চালান আটকে রাখা হয়েছে।

রিশ বলেছেন, এই যুদ্ধাস্ত্রগুলো যত দ্রম্নত অনুমোদনের প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া উচিত ছিল, তা ততটা অগ্রসর হতে পারছে না। কেননা ইসরাইলের জন্য সহায়তার বিষয়টি সাধারণত কয়েক সপ্তাহের মধ্যেই পর্যালোচনা করে আমেরিকা। এই চালানের কিছু কাজ ডিসেম্বরে শুরু হয়েছিল বলেও জানিয়েছেন তিনি।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, ইসরাইলে অতিরিক্ত অস্ত্র বিক্রির বিষয়টি পর্যালোচনা করছেন তারা। এর আগে, মার্কিন সংবাদমাধ্যম 'সিএনএন'র একটি সাক্ষাৎকারে বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইসরাইলি বাহিনী রাফাহতে হামলা করলে মার্কিন অস্ত্রের সরবরাহ বন্ধ করে দেবে আমেরিকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে