বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

মার্কিন ভোটারদের শঙ্কা দেশে গৃহযুদ্ধ হবে

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৪, ০০:০০
মার্কিন ভোটারদের শঙ্কা দেশে গৃহযুদ্ধ হবে

মার্কিন মোট ভোটারের সম্ভাব্য ৪১ শতাংশ বিশ্বাস করেন, আমেরিকা আগামী পাঁচ বছরের মধ্যে একটি নতুন গৃহযুদ্ধের মুখোমুখি হতে পারে। তাদের মধ্যে ১৬ শতাংশ বলেছেন, দৃশ্যকল্প 'খুবই সম্ভবত' এমনই। 'রাসমুসেন রিপোর্টস' প্রকাশিত একটি মতামত জরিপে এই কথা বলা হয়েছে।

তবে ৪৯ শতাংশ উত্তরদাতা মনে করেন না যে, আগামী পাঁচ বছরে আরেকটি গৃহযুদ্ধের সম্ভাবনা রয়েছে। বাকি ১০ শতাংশ এই বিষয়ে নিশ্চিত নয়।

জরিপে দেখা গেছে, ৩৭ শতাংশ ভোটার বিশ্বাস করেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন আবার নির্বাচিত হলে আরেকটি গৃহযুদ্ধ হওয়ার সম্ভাবনা বেশি। অপরদিকে, ২৫ শতাংশ মনে করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে পরিস্থিতি আরও বেশি খারাপ হবে।

চলতি বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট প্রদানের পরিকল্পনা করেছেন এমন এক হাজার ১০০ জনের বেশি উত্তরদাতার মধ্যে ২১ থেকে ২৩ এপ্রিল এই জরিপটি চালানো হয়েছিল।

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে রিপাবলিকান মনোনয়নে জয়ী হয়েছেন ট্রাম্প। দ্বিতীয় মেয়াদের জন্য বাইডেন ডেমোক্রেটদের প্রার্থী হিসেবে ভোটে অংশগ্রহণ করছেন। স্বাভাবিকভাবেই নির্বাচনী প্রতিযোগিতা চার বছর আগের মতোই হবে। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে