বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ইউক্রেনে সেনা পাঠানোর পক্ষে ফের সরব ম্যাখোঁ

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৪, ০০:০০
ইউক্রেনে সেনা পাঠানোর পক্ষে ফের সরব ম্যাখোঁ

রাশিয়ার হামলায় ইউক্রেনের ফ্রন্ট লাইনগুলো ভেঙে পড়লে দেশটিতে পশ্চিমা সেনা মোতায়েনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, সে অবস্থায় ইউক্রেন অনুরোধ জানালে দেশটিতে পশ্চিমা সেনা মোতায়েনের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। তথ্যসূত্র : আল-জাজিরা

'দি ইকোনোমিস্ট'কে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাখোঁ একথা বলেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য যেসব পশ্চিমা দেশ ইউক্রেনকে সহযোগিতা দিচ্ছে ফ্রান্স সেগুলোর অন্যতম বলে স্বীকার করেন তিনি।

ইউক্রেনে সরাসরি পশ্চিমা সেনা মোতায়েন করা হবে কিনা- এমন প্রশ্নের উত্তরে ফরাসি প্রেসিডেন্ট বলেন, রাশিয়া যদি ইউক্রেনের ফ্রন্টলাইনগুলো ভেঙে ফেলতে পারে, তখন 'আইনগতভাবেই' এ প্রশ্ন উঠবে।

গত ফেব্রম্নয়ারি মাসে ম্যাখোঁ ইউক্রেনে সেনা পাঠানোর ঘোষণা দিয়ে জার্মানিসহ নিজের ইউরোপীয় মিত্রদের বিস্মিত করেন। তবে সে সময় অন্য কোনো ইউরোপীয় দেশ ইউক্রেনে সরাসরি সেনা পাঠাতে রাজি হয়নি।

ইকোনোমিস্টকে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে ম্যাখোঁ তার আগের বক্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, 'অবশ্যই। আমি কোনো সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। কারণ, আমরা এমন কারও মুখোমুখি হয়েছি যে, কোনো কিছুই উড়িয়ে দেওয়া না।'

ফ্রান্সের প্রেসিডেন্ট এমন সময় এ বক্তব্য দিলেন, যখন পশ্চিমা বিশেষজ্ঞরা ধারণা করছেন, রাশিয়া শিগগিরই ইউক্রেনের আরও বড় ধরনের হামলা চালাতে যাচ্ছে।

ম্যাখোঁ বলেন, 'ইউক্রেন যুদ্ধের ব্যাপারে আমার স্পষ্ট দৃষ্টিভঙ্গি হচ্ছে, এই যুদ্ধে যে কোনো উপায়ে রাশিয়াকে পরাস্ত করতে হবে।' তিনি রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনকে ইউরোপের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে