সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

ড্রোন হামলায় রুশ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

যাযাদি ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
ড্রোন হামলায় রুশ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

ড্রোন হামলা চালিয়ে রাশিয়ার রস্তভের দক্ষিণাঞ্চলে একটি বিমানঘাঁটিতে কমপক্ষে ছয়টি রুশ যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। শুক্রবার এমন দাবি করেছে কিয়েভ। কয়েক সপ্তাহের মধ্যে কিয়েভ রাতে তাদের অন্যতম বড় রকমের আক্রমণ চালিয়েছে, যাতে তারা রুশ অঞ্চলে ৫০টিরও বেশি ড্রোন নিক্ষেপ করেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তথ্যসূত্র : এএফপি

কিয়েভে একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রস্তভ অঞ্চলে মরোজোভস্ক বিমানঘাঁটিতে ওই আক্রমণে কমপক্ষে ছয়টি বিমান ধ্বংস হয়েছে এবং আরও আটটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওই সূত্র জানিয়েছে, এটি একটি গুরুত্বপূর্ণ বিশেষ অভিযান, যা রাশিয়ার সরাসরি লড়াই করার ক্ষমতাকে উলেস্নখযোগ্যভাবে হ্রাস করবে। এই আক্রমণটি চালিয়েছে এসবিইউ নিরাপত্তা পরিষেবা ও সামরিক বাহিনী।

রাশিয়ার কাছ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি। এছাড়া ইউক্রেনের দাবি নিশ্চিত করা যায়নি। রাশিয়া বলেছে, বৃহস্পতিবার রাতে কিয়েভের নিক্ষিপ্ত ৫৩টি ড্রোনের মধ্যে ৪৪টি দক্ষিণাঞ্চলের রস্তভ অঞ্চলকে লক্ষ্য করে ছোঁড়া হয়। এই অঞ্চলটি ইউক্রেনের সীমান্তের অপর পারে এবং সেখান থেকে আক্রমণ চালানোর জন্য কমান্ড হেডকোয়ার্টারসহ অনেকগুলো প্রধান সামরিক ক্ষেত্র রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয় বলেছে, 'রাতের বেলায় এবং ৫ এপ্রিলের ভোরে কিয়েভের শাসকরা আকাশে নিক্ষিপ্ত ড্রোনগুলো দিয়ে বহুবার সন্ত্রাসী আক্রমণ চালিয়েছে, যেগুলো প্রতিহত করা হয়েছে।' রস্তভের গভর্নর ভাসিলি গোলুবেভ বলেন, মোরোজোভস্ক জেলায় ড্রোন আক্রমণে একটি বিদু্যৎকেন্দ্রের তেমন ক্ষতি হয়নি। তবে এর ফলে ৬০০ বাড়িতে বিদু্যৎ সরবরাহ বন্ধ ছিল।

এদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভে শুক্রবার রাতে রাশিয়ার ড্রোন হামলায় ছয়জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন। শনিবার নগরীর মেয়র এ কথা বলেছেন। নগরীর উত্তরাঞ্চলীয় একটি এলাকার কথা উলেস্নখ করে খারকিভের মেয়র ইগর তেরেখভ 'টেলিগ্রামে' এক বার্তায় বলেন, 'শনিবার সকাল পর্যন্ত শেভচেনকিভস্কি জেলায় রাতে চালানো হামলায় ছয়জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে