শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

জলদসু্যদের কবল থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধার ভারতের

যাযাদি ডেস্ক
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
জলদসু্যদের কবল থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধার ভারতের

আরব সাগরে জলদসু্যর কবলে পড়া একটি ইরানি মাছ ধরা নৌযানে অভিযান চালিয়ে ২৩ পাকিস্তানি নাগরিককে উদ্ধারের দাবি করেছে ভারত। 'আল কামবার-৭৮৬' নামে ওই নৌযানটি জলদসু্যদের হাত থেকে উদ্ধার করতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে। তথ্যসূত্র : এনডিটিভি

বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, ২৮ মার্চ রাতে ইরানি মাছ ধরা ট্রলার 'আল-কাম্বার ৭৮৬'-তে সম্ভাব্য জলদসু্য আক্রমণের খবর পেয়ে ভারতীয় নৌবাহিনীর দুটি জাহাজকে ছিনতাই হওয়া জলযানটিকে আটকানোর জন্য পাঠানো হয়। আরব সাগরে নিরাপত্তা অভিযান চালাতে এই দুটি জাহাজ আগে থেকেই সেখানে মোতায়েন ছিল।

বিবৃতিতে আরও বলা হয়, প্রমিত পরিচালনা মান বজায় রেখে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে তীব্র দমনমূলক কৌশলগত ব্যবস্থা প্রয়োগ করে ছিনতাই হওয়া মাছ ধরা জলযানটিতে থাকা জলদসু্যদের আত্মসমর্পণে বাধ্য করা হয়। ট্রলারটির ক্রু ২৩ পাকিস্তানি নাগরিককে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

এরপর ভারতীয় নৌবাহিনীর টিমগুলো ট্রলারটিতে নিবিড় তলস্নাশি চালায় এবং এটি সাগরে চলাচল ও মাছ ধরা কার্যক্রম চালানোর মতো উপযুক্ত আছে কিনা, তা পরীক্ষা করে দেখে বলে জানিয়েছে তারা।

গত ২৯ মার্চ ভোররাতের দিকে বিপদের বার্তা পেয়ে ভারতীয় নৌবাহিনীর জাহাজ 'আইএনএস সুমেধা' মাছ ধরা ট্রলার আল-কাম্বারের পিছু নেয়, পরে ভারতীয় নৌবাহিনীর নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ 'আইএনএস ত্রিশূল' অভিযানে যোগ দেয়।

ইয়েমেনের ভারত মহাসাগরীয় দ্বীপ সোকোতা থেকে প্রায় ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে থাকা অবস্থায় আল-কাম্বারে নয়জন সশস্ত্র জলদসু্য উঠেছিল বলে জানা গেছে।

চলতি মাসের শুরুর দিকে 'রুয়েন' নামে আরেকটি জাহাজ জলদসু্যদের হাত থেকে উদ্ধার করেছিল ভারতীয় নৌবাহিনী। জাহাজটিতে থাকা ৩৫ জলদসু্যকে আত্মসমর্পণে বাধ্য করেছিল। আর এর ১৭ নাবিককে নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছিল তারা। তারপর তাদের ভারতে নিয়ে যায় দেশটির নৌবাহিনী।

আরব সাগরে বিগত কয়েক মাস ধরেই বিভিন্ন জাহাজ এবং নৌকাকে সোমালি জলদসু্যদের হামলার কবলে পড়তে হয়েছে। হুতি বিদ্রোহী এবং সোমালি জলদসু্যদের হামলায় সমুদ্র বাণিজ্য ক্রমাগত ব্যাহত হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে