শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

পারমাণবিক সরঞ্জাম আছে সন্দেহে পাকিস্তানগামী জাহাজ জব্দ ভারতের

যাযাদি ডেস্ক
  ০৩ মার্চ ২০২৪, ০০:০০
পারমাণবিক সরঞ্জাম আছে সন্দেহে পাকিস্তানগামী জাহাজ জব্দ ভারতের

পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ব্যবহারের জন্য সরঞ্জাম পরিবহণ করছে সন্দেহে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে পাকিস্তানগামী একটি জাহাজ জব্দ করেছে ভারত। চীন থেকে সামরিক সরঞ্জাম নিয়ে পাকিস্তানে যাওয়ার পথে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলো ওই জাহাজ আটক করে। তথ্যসূত্র : টাইমস অব ইনডিয়া

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভারতীয় শুল্ক কর্মকর্তারা গত ২৩ জানুয়ারি করাচি যাওয়ার পথে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে মাল্টার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ 'সিএমএ সিজিএম আত্তিলা' জব্দ করে। পরে জাহাজটিতে তলস্নাশি চালানো হয়। এ সময় ইতালীয় এক কোম্পানির তৈরি করা কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল (সিএনসি) যন্ত্রসহ অন্যান্য সরঞ্জাম পাওয়া যায়।

সিএনসি যন্ত্রগুলোকে মূলত কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়। আর এ যন্ত্র সামরিক বাহিনীর বিভিন্ন ধরনের অস্ত্র তৈরিতে অত্যন্ত দক্ষতার সঙ্গে এবং ধারাবাহিক ও নির্ভুল কাজ করে; যা ম্যানুয়ালি করা সম্ভব নয়।

ভারতের 'ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন'র (ডিআরডিও) একটি দলও জাহাজের চালানটি পরিদর্শন করে। তলস্নাশি শেষে ডিআরডিও জানায়, প্রতিবেশী পাকিস্তান তার পারমাণবিক কর্মসূচির জন্য এসব যন্ত্র ব্যবহার করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির গুরুত্বপূর্ণ অংশ তৈরিতে এসব সরঞ্জাম কার্যকরী হতে পারে। বেসামরিক এবং সামরিক- উভয় খাতে ব্যবহারের ক্ষেত্রে এসব সরঞ্জামের বিস্তার বন্ধ করাই আন্তর্জাতিক এই অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থার লক্ষ্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে