শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
ইমরানের মুক্তি দাবি

বিক্ষোভের মাঝে শপথ নিলেন পাকিস্তানের এমপিরা

নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত ৭০ আসনের প্রার্থীদের শপথ বাকি রয়েছে
যাযাদি ডেস্ক
  ০১ মার্চ ২০২৪, ০০:০০
পার্লামেন্টে ইমরানের ছবি হাতে বিক্ষোভ

নির্বাচনের তিন সপ্তাহ পর পাকিস্তানের জাতীয় পরিষদের (পার্লামেন্ট) নবনির্বাচিত সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত সদস্যদের ব্যাপক হট্টগোল আর বিক্ষোভের মাঝে এই শপথ অনুষ্ঠিত হয়। আজ (শুক্রবার) স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। তথ্যসূত্র : রয়টার্স, জিও নিউজ

দেশটির ধর্ম-ভিত্তিক রাজনৈতিক দল 'সুন্নি ইত্তেহাদ কাউন্সিল'র (এসআইসি) সঙ্গে জোট করে পার্লামেন্টে বিরোধী দলের সদস্য হিসেবে যোগ দিয়েছেন পিটিআই-সমর্থিত বিজয়ী প্রার্থীরা। গত ৮ ফেব্রম্নয়ারি দেশটিতে অনুষ্ঠিত জাতীয় পরিষদের নির্বাচনে ব্যাপক কারচুপি ও জালিয়াতির অভিযোগ করেছে পিটিআই ও অন্য কয়েকটি রাজনৈতিক দল। ওই নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ইমরান খান সমর্থিত প্রার্থীরাই দেশটির পার্লামেন্টের বেশিরভাগ আসনে জয় পেয়েছেন। তারপরও দেশটির অন্য দুই রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গঠনে ঐক্যমতে পৌঁছেছে।

বৃহস্পতিবার পার্লামেন্ট অধিবেশনে যোগ দিতে গিয়ে এসআইসির সদস্যদের তুমুল হট্টগোলের মাঝে পড়েন দেশটির সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি অধিবেশন কক্ষে প্রবেশ করার সঙ্গে সঙ্গে এসআইসির সদস্যরা 'পাকিস্তানকে রক্ষা করবে কে? ইমরান খান, ইমরান খান' বলে সেস্নাগান দেন। এসআইসির এক এমপি অধিবেশন কক্ষে স্পিকারের সামনে রাখা রেজিস্ট্রারে সই করতে যান। এ সময় 'ইমরান খানকে মুক্তি দিন' লেখা একটি পোস্টার ধরেছিলেন তিনি।

এদিন পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ, শাহবাজ শরিফ, পিপিপি-এর কো-চেয়ারম্যান আসিফ জারদারি, চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি, পিটিআই চেয়ারম্যান গহর খান এবং মাওলানা ফজলুর রহমান মতো শীর্ষ রাজনীতিবিদদের শপথ নিতে দেখা গেছে।

ইমরান খানের দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ও এসআইসির সদস্য ওমর আইয়ুব সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, একাধিক মামলায় দোষী সাব্যস্ত হয়ে এক দশকের বেশি সময়ের সাজার মুখোমুখি হওয়া সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের মুক্তি চাইবে এসআইসি।

দেশটিতে আগামী ৪ মার্চ (সোমবার) প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি সপ্তাহের শুরুর দিকে খাইবার-পাখতুনখোয়ার প্রাদেশিক পরিষদের উদ্বোধনী অধিবেশনের পর কঠোর নিরাপত্তা ব্যবস্থার মাঝে বৃহস্পতিবার জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। খাইবার-পাখতুনখোয়া প্রদেশে ইমরান খানের সমর্থকরা সরকার গঠন করবে। দর্শনার্থী গ্যালারি থেকে কিছু সদস্য কলম এবং জুতা ছুড়ে মারায় খাইবার-পাখতুনখোয়ার প্রাদেশিক পরিষদের উদ্বোধনী অনুষ্ঠান বিঘ্নিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে