সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ

যাযাদি ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ। তিনি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সহ-সভাপতি। সোমবার প্রাদেশিক পরিষদে ভোটাভুটিতে জয়ী হন মরিয়ম। এর মাধ্যমে পাঞ্জাব প্রদেশ তথা পাকিস্তান প্রথম কোনো নারী মুখ্যমন্ত্রী পেল। তথ্যসূত্র : ডন, জিও নিউজ

পাঞ্জাব প্রাদেশিক পরিষদে আজ মুখ্যমন্ত্রী নির্বাচনে পিএমএল-এন মনোনীত প্রার্থী ছিলেন মরিয়ম। ভোটাভুটি বয়কট করে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)। মরিয়মের প্রতিদ্বন্দ্বী ছিলেন এসআইসির প্রার্থী রানা আফতাব আহমাদ। তবে এসআইসি ভোটাভুটি বর্জন করায় তিনি কোনো ভোট পাননি। মরিয়ম ২২০ জন এমপির ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় এখন মরিয়মের কাঁধে পড়বে পাঞ্জাবের ১২ কোটি ৭০ লাখ মানুষের দায়িত্ব। পাকিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষই এই প্রদেশের বাসিন্দা।

নির্বাচিত হওয়ার পর দেওয়া প্রথম বক্তৃতায় মরিয়ম নওয়াজ বলেন, 'জয়ের জন্য আলস্নাহ এবং দলের সমর্থকদের ধন্যবাদ। আমি বিরোধীদের একটি বার্তা দিতে চাই- আমার চেম্বার ও হৃদয়ের দরজা সবসময় তাদের জন্য খোলা থাকবে, যেমন খোলা থাকবে আমার দলের সদস্যদের জন্য।' পাঞ্জাবের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী বলেন, 'আজ বিরোধী বেঞ্চের সম্মানীত সদস্যরা এখানে উপস্থিত না থাকায় আমার মন খারাপ। আমি আশা করি তারা রাজনৈতিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ হবেন। মরিয়ম বলেন, 'আজ যদি বিরোধীরা উপস্থিত থাকতেন এবং তারা যদি আমার বক্তব্যের সময় প্রতিবাদ করতেন, আমি খুশি হতাম।'

উলেস্নখ্য, রানা আফতাবের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন মরিয়ম। প্রাথমিক মনোনীত প্রার্থী মিয়ান আসলাম গ্রেপ্তারের হুমকির সম্মুখীন হওয়ার পর রানাকে এই পদের জন্য মনোনীত করেছিল পিটিআই। অধিবেশন শুরু হওয়ার কিছুক্ষণ পর পিটিআই-সমর্থিত এমপিএদের সমন্বয়ে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা বিধানসভা থেকে ওয়াক আউট করেন। মুখ্যমন্ত্রী পদের জন্য পিটিআই মনোনীত প্রার্থীকে 'পয়েন্ট অফ অর্ডারে' কথা বলার সুযোগ না দেওয়ায় দলের ১০৩ জন আইনপ্রণেতা 'ওয়াকআউট' করেন।

রোববার প্রাদেশিক পরিষদের স্পিকার মালিক আহমেদ খান যাচাই-বাছাই শেষে মরিয়ম ও রানা আফতাবের জমা দেওয়া মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন।

পরে সোমবারের পরিষদের অধিবেশন চলাকালে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য নির্বাচনের ঘোষণা দেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে