শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

যুদ্ধবিমানকে 'অদৃশ্য' করে দেবে চীনের নতুন প্রযুক্তি!

যাযাদি ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
যুদ্ধবিমানকে 'অদৃশ্য' করে দেবে চীনের নতুন প্রযুক্তি!

চীনা বিজ্ঞানী ও প্রকৌশলীরা সামরিক বিমানের জন্য পস্নাজমা স্টিলথ ডিভাইস তৈরি করেছেন। এই ডিভাইসটি প্রায় যে কোনো বিমানকে রেডারে অদৃশ্য করে দিতে পারে। পুরনো সংস্করণের বিপরীতে এই নতুন প্রযুক্তি রেডার স্ক্রিন থেকে লুকানোর জন্য রেডার গম্বুজ বা ককপিটের মতো বিমানের নির্দিষ্ট অংশগুলোকে লক্ষ্য করতে পারে। এটিকে 'ক্লোজড ইলেক্ট্রন বিম পস্নাজমা স্টিলথ ডিভাইস' বলা হয়। তথ্যসূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট, ওয়াল

পস্নাজমা স্টিলথ প্রযুক্তি আয়নিত গ্যাস বা পস্নাজমা ব্যবহার করে বিমানকে রেডারে কম দৃশ্যমান করার চেষ্টা করে। হাইপারসনিক যানবাহন বা অস্ত্রগুলো যখন খুব দ্রম্নত চলে, তখন তারা একটি পস্নাজমা ক্লাউড তৈরি করে, যা রেডার তরঙ্গ শোষণ করে বা ব্যাহত করে এবং রেডার সিস্টেম থেকে লুকিয়ে রাখে।

চীনের জে-১০সি, জে-১৬ জেট বিমানে এই প্রযুক্তি লাগানোর ফলে এগুলো কার্যত 'অদৃশ্য' হয়ে যাবে। শত্রম্ন দেশের রেডার এদের নাগাল পাবে না। বিজ্ঞানীদের দাবি, তারা এই দুঃসাধ্য সাধন করেছেন। পস্নাজমা বেসড এই ডিভাইস যে কোনো যুদ্ধবিমানকে ম্যাজিকের মতো অদৃশ্য করে দিতে সক্ষম। বিমানের বাইরের অংশে এর প্রলেপ দিলে কোনো রাডার এর গতিবিধি ধরতে পারবে না।

আমেরিকার চেয়েও কয়েক গুণ এগিয়ে চীনের এই কৌশল। এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে পস্নাজমা স্টিলথ ডিভাইস। বর্তমান যুদ্ধকৌশলে বিশেষ ধরনের রেডার-প্রতিরোধক ডিজাইনের ফলে জেট বিমান অনেক সময় রেডারের নাগাল এড়াতে পারে। কিন্তু, চীনের দাবিমতো- এই প্রযুক্তিতে গোটা বিমানই শত্রম্নর রেডার থেকে উধাও হয়ে যাবে। রেডারে ধরা না পড়লে এটিকে ঠেকানোও অসাধ্য হয়ে যাবে।

এটা কীভাবে কাজ করে? ধারণাটি হলো- বিমানের চারপাশে পস্নাজমার একটি স্তর তৈরি করা, যা রেডার তরঙ্গ শোষণ বা বিচু্যত করতে পারে এবং বিমানটিকে শনাক্ত করা কঠিন করে তোলে। এটি কতটা ভালো কাজ করে এবং কীভাবে এটি কার্যকরভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে এখনো গবেষণা করছেন বিজ্ঞানীরা। প্রকল্পের একজন বিজ্ঞানী ট্যান চ্যাং বলেছেন, নতুন প্রযুক্তির বেশকিছু সুবিধা রয়েছে, যেমন একটি সাধারণ নকশা, সামঞ্জস্যযোগ্য শক্তি এবং উচ্চ পস্নাজমা ঘনত্ব। ট্যান ও তার দল মনে করে যে, এই নতুন সমাধানটি বিভিন্ন সামরিক বিমানে ব্যবহার করা যেতে পারে, যাতে চীন তার সামরিক সক্ষমতা উন্নত করতে সহায়তা করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে