রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
তহবিল ও অস্ত্র সরবরাহে উদ্বেগ

গাজায় গণহত্যা ভয়াবহ নজির স্থাপন করেছে : প্রিয়াঙ্কা

গণহত্যার বিষয়ে বিশ্ব অন্ধ ও একটি পুরো জাতি যখন সাহায্য ভিক্ষা চাইছে তখনও কেউ সেখানে পা রাখছে না
যাযাদি ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডে গণহত্যা 'ভয়াবহ নজির' স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। গাজা উপত্যকায় ইসরাইলের ক্রিয়াকলাপের তীব্র নিন্দাও করেছেন তিনি। একইসঙ্গে ইসরাইলের 'নিপীড়ক সরকারকে' তহবিল ও অস্ত্র সরবরাহের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রিয়াঙ্কা। তথ্যসূত্র : এনডিটিভি

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা ইসরাইলের নাম না করেই বলেছেন, এই ভূখন্ডটিতে গণহত্যা 'ভয়াবহ নজির' স্থাপন করেছে এবং মানব ইতিহাসে এটি 'বড় লজ্জার' বিষয় হিসেবে টিকে থাকবে। সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে কংগ্রেসের এই সাধারণ সম্পাদক গাজায় হাসপাতালে বোমা হামলা এবং ডাক্তারদের ওপর নির্যাতনের অভিযোগের ঘটনাও উলেস্নখ করেছেন।

গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান ইসরাইল-হামাস যুদ্ধের নামে গাজা উপত্যকায় তান্ডব চালানো হয়েছে এবং এর ফলে অবরুদ্ধ এই ভূখন্ডে 'মানবিক সংকট' দেখা দিয়েছে। প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, 'আন্তর্জাতিক সম্প্রদায় গাজায় যা করার অনুমতি দিয়েছে, তা ইতিহাসে কেবল সমগ্র মানবতার জন্যই বড় লজ্জা নয়, মানব জাতির জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবে থাকবে।' তিনি বলেন, গাজা উপত্যকায় পরিচালিত গণহত্যার বিষয়ে বিশ্ব 'অন্ধ' এবং একটি পুরো জাতি যখন 'সাহায্য ভিক্ষা চাইছে' তখনও কেউ সেখানে পা রাখছে না।

প্রিয়াঙ্কা গান্ধী বলেন, 'গণহত্যার বিষয়ে অন্ধ হলে বা (চোখ বন্ধ করে রাখলে) সেটি দায়মুক্তির সঙ্গে পরিচালিত হয়, হাজার হাজার নিরপরাধ শিশুর নির্দয় হত্যাকান্ড থেকে আমাদের মুখ ফিরিয়ে নেওয়া, একটি সমগ্র জাতি অনাহারে থাকছে এবং সাহায্য ভিক্ষা করছে, তখন হাসপাতালগুলোতেও বোমাবর্ষণ করা হচ্ছে, ডাক্তাররা নির্যাতিত ও অপমানিত হচ্ছে এবং রোগীদেরও মৃতু্যর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। একটি নিপীড়ক সরকারের জাহাজগুলোকে আমাদের বন্দরগুলো ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে, তাদের (ইসরাইলি সরকার) আরও বেশি তহবিল এবং অস্ত্র সরবরাহ করে তাদের অমানবিক তান্ডবকে আরও ত্বরান্বিত করা- এই সবই এখন একটি ভয়াবহ নজির স্থাপন করেছে।' তিনি বলেন, এই ধরনের কর্মকান্ডের বিরুদ্ধে আওয়াজ না ওঠালে সবাইকে এর জন্য 'অকল্পনীয় মূল্য' দিতে হবে।

ভারতীয় জাতীয় কংগ্রেসের এই সাধারণ সম্পাদক বলেন, 'ন্যায়বিচারের সব নিয়ম, মানবতা ও আন্তর্জাতিক নিয়ম-নীতি ভঙ্গ করা হয়েছে। মানবতাকে রক্তাক্ত করা হয়েছে এবং আমাদের প্রত্যেককে একদিন এর জন্য একটি অকল্পনীয় মূল্য দিতে হবে, যদি না আমরা আমাদের কণ্ঠস্বর থেকে আওয়াজ না তুলি এবং আজ যা সঠিক তার পক্ষে না দাঁড়াই।'

উলেস্নখ্য, ইসরাইল ও হামাসের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকে দল হিসেবে কংগ্রেস ধারাবাহিকভাবে ফিলিস্তিনের জনগণের প্রতি জোরালো সমর্থন জানিয়ে এসেছে। গত বছরের অক্টোবরে কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডাবিস্নউসি) ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন করে এবং এই অঞ্চলে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাবও পাস করে। এছাড়া ভারতের এই প্রধান বিরোধী দল হামাসের হামলারও নিন্দা জানিয়েছে। দলটি বলেছে, কোনো ধরনের সহিংসতার মাধ্যমে কোনো সমাধানে পৌঁছানো যাবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে