রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
ইসরাইলি আগ্রাসন

পরিস্থিতি অমানবিক, মৃতু্যপুরীতে পরিণত গাজা উপত্যকা

মারা যেতে পারেন আরও ৮৬ হাজার ফিলিস্তিনি :সমীক্ষা
যাযাদি ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
টেড্রোস আধানম গেব্রেইয়েসাস

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডে বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জার পাশাপাশি হামলা হচ্ছে হাসপাতালেও। এতে করে গাজার স্বাস্থ্য ব্যবস্থা এরই মধ্যে ভেঙে পড়েছে। অবরুদ্ধ এই ভূখন্ডটিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। এমন অবস্থায় গাজা উপত্যকার পরিস্থিতিকে অমানবিক বলে উলেস্নখ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাবিস্নউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসাস। এমনকি গাজা উপত্যকা এখন মৃতু্যপুরীতে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। তথ্যসূত্র : এএফপি, আল-জাজিরা

গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি অমানবিক বলে উলেস্নখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বুধবার ফিলিস্তিনি ভূখন্ডকে 'ডেথ জোন' বা 'মৃতু্য অঞ্চল' বলে অভিহিত করেছেন। ডাবিস্নউএইচও প্রধান এ সময় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং আন্তর্জাতিক সাহায্যের অবাধ প্রবেশের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছেন।

বুধবার এক মিডিয়া ব্রিফিংয়ে গেব্রেইয়েসাস বলেন, 'গাজার স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতি অমানবিক এবং ক্রমাগত অবনতি হচ্ছে। গাজা একটি মৃতু্য অঞ্চলে পরিণত হয়েছে। সেখানকার বেশিরভাগ অঞ্চল ধ্বংস হয়ে গেছে।' তিনি আরও বলেন, 'আমরা কোন্‌ ধরনের পৃথিবীতে বাস করি, যেখানে মানুষ খাবার এবং পান করার জন্য পানি পায় না বা যেখানে মানুষ হাঁটতে পর্যন্ত পারে না, কিংবা তারা তাদের সেবা-যত্নও পেতে পারে না? আমরা কোন্‌ ধরনের বিশ্বে বাস করি, যেখানে স্বাস্থ্যকর্মীরা অসহায় মানুষের জীবন রক্ষায় কাজ করার সময় নিজেরাই বোমা হামলার ঝুঁকিতে থাকে?'

ডাবিস্নউএইচও প্রধান বলেন, 'আমরা কোন্‌ ধরনের বিশ্বে বাস করি, যেখানে হাসপাতালগুলো বন্ধ করে দিতে হবে। কারণ, রোগীদের বাঁচাতে সাহায্য করার জন্য আর কোনো জ্বালানি বা ওষুধ নেই এবং এসব হাসপাতাল অবকাঠামোতে বারবার হামলা করছে সামরিক বাহিনী।'

মারা যেতে পারেন আরও ৮৬ হাজার ফিলিস্তিনি

টানা সাড়ে চার মাস ধরে গাজা ভূখন্ডে ইসরাইলের অবিরাম হামলায় চালিয়ে এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা। তবে এখানেই যেন শেষ নয়। গাজায় ইসরাইলের এই যুদ্ধে প্রাণ হারাতে পারেন আরও ৮৬ হাজার ফিলিস্তিনি। এমনটিই বলছে একটি সমীক্ষা। আমেরিকা-যুক্তরাজ্যের একটি যৌথ সমীক্ষায় এই ইঙ্গিত দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরাইলের চলমান হামলা আরও বাড়লে প্রায় ৮৬ হাজার মানুষ মারা যেতে পারে।

'দ্য ক্রাইসিস ইন গাজা : সিনারিও-বেসড হেলথ ইমপ্যাক্ট প্রোজেকশন' নামের এই যৌথ সমীক্ষা করে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন এবং জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর হিউম্যানিটারিয়ান হেলথ।

গত সোমবার এই সমীক্ষা প্রকাশিত হয়। এই সমীক্ষায় গাজায় চলমান যুদ্ধে তিনটি সম্ভাব্য পরিস্থিতি কী হতে পারে, তা সামনে আনা হয়েছে। যার মধ্যে সবচেয়ে খারাপ সম্ভাবনার ব্যাপারে বলা হয়েছে, গাজায় সংঘাত আরও বৃদ্ধি পেলে পরবর্তী ছয় মাসে শারীরিক আঘাত এবং রোগের কারণে ৮৫ হাজার ৭৫০ ফিলিস্তিনি মারা যেতে পারেন।

ফিলিস্তিনের গাজা ভূখন্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের আক্রমণের ফলে এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭০ হাজার মানুষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে