বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ধাক্কা খেল বিজেপি, চন্ডীগড়ের মেয়র আম আদমির কুলদীপ

যাযাদি ডেস্ক
  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ধাক্কা খেল বিজেপি, চন্ডীগড়ের মেয়র আম আদমির কুলদীপ

আরও একবার প্রবল ধাক্কা খেল ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। চন্ডীগড় পৌরসভার ভোটের পুরনো ব্যালট নতুন করে গণনার পর সুপ্রিম কোর্ট মঙ্গলবার আম আদমি পার্টি ও কংগ্রেসের যৌথ প্রার্থী কুলদীপ কুমারকেই মেয়রের স্বীকৃতি দিয়েছেন।

ভারতের পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের রাজধানী চন্ডীগড়। চন্ডীগড় পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ হয় গত ৩০ জানুয়ারি।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর এজলাস জানিয়ে দেন, ভোটে আইনত জয়ী হয়েছিলেন কুলদীপই। তিনিই পৌরসভার বৈধ মেয়র। সেদিন ভোট গণনার সময় রিটার্নিং কর্মকর্তা অনিল মাসিহ ৮টি বৈধ ভোট খারিজ করে বিজেপির প্রার্থী মনোজ সোনকরকে জয়ী ঘোষণা করেছিলেন। তা করার আগে তিনি ওই ৮ ব্যালট পেপারে আঁকিবুঁকি কেটেছিলেন। ভিডিওতে তা স্পষ্ট ধরা পড়ে। অনিল মাসিহকে গত সোমবার প্রধান বিচারপতি জেরা করেছিলেন, করেছিলেন ভর্ৎসনাও। কারচুপি এবং আদালতে মিথ্যাচারের অপরাধে তাকে সাজা পেতে হবে বলেও মন্তব্য করেছিলেন। গত মঙ্গলবার অনিল মাসিহকে সুপ্রিম কোর্ট সেই অপরাধের জন্য কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

অল্প দিনের ব্যবধানে এ নিয়ে পরপর দু'বার সুপ্রিম কোর্টের কাছে প্রবল ধাক্কা খেল বিজেপি। প্রথম ধাক্কাটা ছিল নির্বাচনী বন্ড মামলায়। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ২০১৮ সালে আনা ইলেকটোরাল বন্ড বা নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক বলে রায় দেন। দ্বিতীয় ধাক্কাটাও দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি; চন্ডীগড়ের মেয়র হিসেবে আম আদমি পার্টির কুলদীপ কুমারকে স্বীকৃতি দিয়ে।

চন্ডীগড় পৌরসভার মেয়র পদে ভোট হয়েছিল গত ৩০ জানুয়ারি। সে দিন ভোটে যে ৮টি ব্যালট পেপার বাতিল করা হয়েছিল, মঙ্গলবার সেগুলো খুঁটিয়ে দেখে সুপ্রিম কোর্ট প্রতিটিই বৈধ ঘোষণা করেন। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির এজলাসে প্রতিটি ব্যালট পেপার পরীক্ষা করা হয়। ভিডিও খতিয়ে দেখেন বিচারপতিরা। তারপর জানান, রিটার্নিং কর্মকর্তার বাতিল করা ৮টি ব্যালটই বৈধ। সেই ভোটগুলো পেয়েছিলেন আম আদমি পার্টির মেয়র প্রার্থী কুলদীপ কুমার। দুপুরে তারা জানান, সেই ব্যালটগুলোই পুনর্গণনা করা হবে। বিকেলে গণনা শেষে কুলদীপ কুমারকে জয়ী ঘোষণা করা হয়।

৩০ জানুয়ারির ভোটের রিটার্নিং কর্মকর্তা নিযুক্ত করা হয়েছিল বিজেপির সংখ্যালঘু সেলের সদস্য অনিল মাসিহকে। বিরোধী প্রার্থীর পক্ষে যাওয়া ৮টি ব্যালট পেপারে আঁকিবুঁকি কেটে সেগুলো বাতিল করে তিনি বিজেপি প্রার্থী মনোজ সোনকরকে জয়ী ঘোষণা করেছিলেন। সেই ভোটের প্রতিটি ব্যালট নতুন করে গণনার পর মঙ্গলবার প্রধান বিচারপতি বলেন, বাতিল হওয়া ৮টি ব্যালটই বৈধ। নতুন করে গণনার সময় সেগুলোকে বৈধ গণ্য করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে