শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

গাজায় গণহত্যাকে হিটলারি বর্বরতার সঙ্গে তুলনা

যাযাদি ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা

ফিলিস্তিনের গাজা উপত্যকার ওপর ইসরাইলের ভয়াবহ অপরাধযজ্ঞকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিদের বিরুদ্ধে তৎকালীন জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের অপরাধযজ্ঞের তুলনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তিনি গাজায় ইসরাইলি গণহত্যার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, ইসরাইল গাজায় ভয়াবহ গণহত্যা চালাচ্ছে।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় অনুষ্ঠিত আফ্রিকান ইউনিয়নের শীর্ষ সম্মেলনে যোগ দিতে এসে এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন সিলভা। তিনি বলেন, গাজায় আজ যা হচ্ছে, তাকে যুদ্ধ বলা যায় না, এটি হচ্ছে গণহত্যা।

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, এটি এমন কোনো যুদ্ধ নয়, যেখানে সেনাদের বিরুদ্ধে সেনারা যুদ্ধ করছে। বরং এখানে উচ্চমানের প্রশিক্ষণপ্রাপ্ত একটি সেনাবাহিনী প্রতিপক্ষের নারী ও শিশুদের বিরুদ্ধে যুদ্ধ করছে।

লুলা বলেন, গাজায় আজ ফিলিস্তিনিদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তা বিশ্বের ইতিহাসে আর কখনো কোথাও হয়নি। অবশ্য, একবার হয়েছিল, যখন হিটলার ইহুদিদের হত্যা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। গাজা উপত্যকায় তৎপর জাতিসংঘের ত্রাণ সংস্থা আনরাওয়াকে আর্থিক সহযোগিতা বন্ধ করে দেওয়ায় আমেরিকার তীব্র সমালোচনা করেন ব্রাজিলের প্রেসিডেন্ট। তথ্যসূত্র : পার্স টুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে