রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

নাভালনির মারা যাওয়ার কারণ 'সাডেন ডেথ সিনড্রোম'

যাযাদি ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
অ্যালেক্সি নাভালনি

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি 'সাডেন ডেথ সিনড্রোমে' (হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃতু্য) মারা গেছেন এবং এই মৃতু্য ঘিরে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তার মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে না। রুশ কর্তৃপক্ষ নাভালনির মা'কে এমনটাই জানিয়েছে। তথ্যসূত্র : এএফপি

প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনি দেশে এবং দেশের বাইরে পুতিনের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত হতেন। যদিও গত দুই দশকের বেশি সময় ধরে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাশিয়া শাসন করে যাচ্ছেন পুতিন।

৪৭ বছর বয়সি নাভালনি গত শুক্রবার রাশিয়ার কুখ্যাত 'পোলার উলফ' পেনাল কলোনি কারাগারে মারা যান। ভয়ানক অপরাধীদের এই কারাগারে রাখা হলেও রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে সেখানে রাখা হয়েছিল উগ্রপন্থায় উসকানি এবং ওই সংক্রান্ত একটি সংগঠন চালানোর মতো অভিযোগে। গত ডিসেম্বরে তাকে ওই কারাগারে আনা হয়। গত শুক্রবার ওই কারাগারেই নাভালনির মৃতু্য হয়েছে বলে খবর দেয় রুশ কর্তৃপক্ষ।

নাভালনির এমন মৃতু্য নিয়ে গোটা বিশ্বেই হচ্ছে আলোচনা। আমেরিকা ও মিত্র দেশগুলো নাভালনির ?মৃতু্যর পেছনে পুতিনকেই দায়ী করছে। তাকে খুন করা হয়েছে বলেও দাবি তুলেছে নাভালনির পরিবার ও বিরোধী শিবির। তবে ক্রেমলিন নাভালনির মৃতু্যতে পশ্চিমাদের প্রতিক্রিয়াকে অগ্রহণযোগ্য এবং 'একেবারে উন্মাদের মতো' বলে বর্ণনা করেছে।

নাভালনির মা ৬৯ বছরের লুডমিলা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ছেলের লাশের খোঁজে মস্কো থেকে এক হাজার ৯০০ কিলোমিটার উত্তর-পূর্বে খার্প-এর পেনাল কলোনিতে গিয়েছিলেন। তাকে কারা কর্তৃপক্ষ একটি আনুষ্ঠানিক চিঠি দিয়েছে। যে চিঠিতে শুরুতেই নাভালনির মৃতু্যর সময় ১৬ ফেব্রম্নয়ারি স্থানীয় সময় দুপুর ২-১৭ মিনিটে উলেস্নখ করা আছে। নাভালনির মৃতদেহ কোথায় রাখা হয়েছে, তা কেউ জানে না। কারা কর্তৃপক্ষ নাভালনির মা ও তার আইনজীবীকে বলেছিল, নাভালনির মৃতদেহ পেনাল কলোনি থেকে কাছের শহর সালেখার্দের মর্গে রাখা হয়েছে।

উলেস্নখ্য, 'সাডেন ডেথ সিনড্রোম' হৃদযন্ত্রের বিভিন্ন ধরনের সিনড্রোমের মধ্যে একটি অস্পষ্ট অবস্থা। যেটির কারণে হঠাৎই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোগীর মৃতু্য হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে