শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
ইসরাইল-হামাস লড়াই

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের জন্য কাজ করছে আমেরিকা-আরব বিশ্ব

ফিলিস্তিন রাষ্ট্রের আন্তর্জাতিক স্বীকৃতির ধারণা প্রত্যাখ্যান নেতানিয়াহুর
যাযাদি ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বেনিয়ামিন নেতানিয়াহু

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় মধ্যপ্রাচ্যের আরব অঞ্চলের রাষ্ট্রগুলোর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে আমেরিকা। প্রথম সারির মার্কিন দৈনিক 'ওয়াশিংটন পোস্ট' বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে গাজা উপত্যকায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির জন্য কাজ শুরু করেছে আমেরিকা ও আরব রাষ্ট্রগুলো। তথ্যসূত্র : আনাদলু, এএফপি

এই যুদ্ধবিরতির সময় উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কবজায় থাকা জিম্মি এবং ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি দেওয়া হবে। এর পাশাপাশি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন বিষয়ক আলোচনা-তৎপরতাও গতিশীল হয়েছে বলে জানা গেছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত চার মাসের বেশি সময় ধরে হামাস-ইসরাইলের মধ্যে যে যুদ্ধ চলছে, তার শেষ হবে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে- এমনটাই চাইছে আমেরিকা ও আরব বিশ্ব। ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার একটি আনুমানিক সময়সীমা সামনের সপ্তাহগুলোয় প্রকাশ করা হবে এবং মার্কিন প্রশাসন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। কর্মকর্তারা আশা করছেন, ১০ মার্চ মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগে যুদ্ধবিরতির একটি চুক্তিতে পৌঁছানো যেতে পারে।

উলেস্নখ্য, আমেরিকা, কাতার, ও মিসরের নিরলস চেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ৭ দিনের অস্থায়ী বিরতি চুক্তি হয়েছিল হামাস ও ইসরাইলের মধ্যে। সেই ৭ দিনে নিজেদের কবজায় থাকায় জিম্মিদের মধ্যে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস। পাল্টা হিসেবে ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে দেড় শতাধিক মানুষকে মুক্তি দিয়েছিল ইসরাইলও। হিসাব অনুযায়ী হামাসের কবজায় এখনো ১৩২ জন জিম্মি রয়েছে। তাদের ফিরে পেতে ইসরাইলে ব্যাপক বিক্ষোভ-আন্দোলন শুরু করেছেন জিম্মিদের স্বজনরা। ইসরাইলের সাধারণ জনগণের একাংশও যোগ দিয়েছেন আন্দোলন কর্মসূচিতে।

ফিলিস্তিন রাষ্ট্রের আন্তর্জাতিক স্বীকৃতির

ধারণা প্রত্যাখ্যান নেতানিয়াহুর

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বৃহস্পতিবার গভীররাতে বলেছেন, তিনি ফিলিস্তিন রাষ্ট্রের আন্তর্জাতিক স্বীকৃতির পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, এ ধরনের উদ্যোগ 'সন্ত্রাসবাদের জন্য একটি বিশাল পুরস্কার প্রদান করবে।'

নেতানিয়াহুর মন্তব্য প্রভাবশালী ডানপন্থি মন্ত্রী ইতামার বেন-গভির এবং বেজালেল স্মোট্রিচের একইভাবে পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।

সোস্যাল মিডিয়া পস্ন্যাটফর্ম এক্স-এ হিব্রম্ন ভাষায় একটি পোস্টে নেতানিয়াহু বলেন, 'ইসরাইল একটি ফিলিস্তিন রাষ্ট্রের একতরফা স্বীকৃতির বিরোধিতা অব্যাহত রাখবে।' তিনি বলেন, 'এ ধরনের স্বীকৃতি, ৭ অক্টোবরের হামলার পরিপ্রেক্ষিতে, নজিরবিহীন সন্ত্রাসবাদের জন্য একটি বিশাল পুরস্কার প্রদান করবে এবং ভবিষ্যতের শান্তিচুক্তিতে বাধা দেবে। ইসরাইল স্পষ্টভাবে ফিলিস্তিনিদের সঙ্গে একটি স্থায়ী বন্দোবস্ত সংক্রান্ত আন্তর্জাতিক নির্দেশ প্রত্যাখ্যান করে।' তিনি বলেন, একটি শান্তিচুক্তি নিয়ে শুধু 'পূর্বশর্ত ছাড়াই সরাসরি আলোচনা' হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে