শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
আবারও কথার খেলা

ট্রাম্প নয়, বাইডেনকে পছন্দ পুতিনের

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে বেশি নির্ভরযোগ্য ও উপযুক্ত বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। তিনি বলেছেন, জো বাইডেন অনেক বেশি অভিজ্ঞতা সম্পন্ন মানুষ, তিনি একজন প্রথাগত রাজনীতিবিদ, যাকে বুঝতে পারা যায়। তাই আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নয়, বরং বাইডেনকেই পছন্দ তার। তবে সামনের নির্বাচনে জয়ী হয়ে যিনিই প্রেসিডেন্ট হোন, তার সঙ্গে কাজ করতে মস্কোর কোনো সমস্যা নেই বলেও জানিয়েছেন পুতিন। তথ্যসূত্র : রয়টার্স

সম্প্রতি রুশ সাংবাদিক পাভেল জার বিনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন পুতিন। বুধবার টেলিভিশনে সেটি সম্প্রচারিতও হয়েছে। সাক্ষাৎকারে পুতিনকে জার বিন প্রশ্ন করেন, ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন- কাকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করবেন তিনি। ওই সাক্ষাৎকারে এভাবেই নিজের পছন্দের কথা জানিয়ে অনেককে অবাক করে দিয়েছেন পুতিন। অথচ, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে পুতিন ট্রাম্পের প্রশংসা করে তাকে 'অসাধারণ এবং খুবই বিচক্ষণ' বলে বর্ণনা করেছিলেন। এমনকি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্পের জয়ের পেছনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল বলেও অভিযোগ রয়েছে। যদিও ট্রাম্প ও পুতিন উভয়ই ওই অভিযোগ অস্বীকার করেছেন। অন্যদিকে, বাইডেন বহু বছর ধরে পুতিনের সমালোচনা করে আসছেন। এমনকি ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর তিনি পুতিনকে 'হত্যাকারী' বলেও সম্বোধন করেন।

চলতি বছর ৫ নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তার দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাইডেনের বর্তমান বয়স ৮১ বছর। ভোটে জিতলে আগামী আরও পাঁচ বছর তিনি আমেরিকাকে নেতৃত্ব দিতে কতটা সক্ষম থাকবেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। গত নির্বাচনে জিতেই তিনি আমেরিকার সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড নিজের করে নিয়েছেন। বাইডেনের মানসিক সক্ষমতা নিয়েও এবার প্রশ্ন উঠছে।

এ প্রসঙ্গে পুতিন বলেন, প্রেসিডেন্ট বাইডেনের বয়স এবং মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্নের কোনো অবকাশ নেই। তিনি বলেন, '২০২১ সালে তার সঙ্গে আমার শেষ দেখা হয়েছে এবং আমি তার মধ্যে বয়সজনিত কোনো অসুবিধা দেখতে পাইনি। যদিও তখনো মানুষ তার দেশ পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছিল। কিন্তু আমার চোখে তেমন কিছু পড়েনি। হঁ্যা, এটা ঠিক যে, তিনি কাগজপত্রের দিকে তাকিয়ে থাকেন। কিন্তু সত্যি বলতে গেলে আমিও ঠিক একই কাজ করি। তাই এখানে অস্বাভাবিক কিছুই নেই।' ৫ নভেম্বরের নির্বাচনে জিতে যেই আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হন, রাশিয়া তার সঙ্গেই কাজ করবে বলে স্পষ্ট করেছেন পুতিন।

তবে সাক্ষাৎকারে পুতিন যে বাইডেনের প্রশংসাই করেছেন, তা কিন্তু নয়। বরং ইউক্রেন যুদ্ধ বিষয়ে প্রেসিডেন্ট বাইডেন যেভাবে নিন্দা জানিয়েছেন, সেটিকে 'খুবই ক্ষতিকর এবং ভ্রান্ত' বলে বর্ণনা করেছেন পুতিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে