শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পশ্চিমারা রুশ সম্পদ চুরি করলে কঠোর ব্যবস্থা

যাযাদি ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রুশ মুখপাত্র মারিয়া জাখারোভা

পশ্চিমাদের সতর্ক করে মস্কো বলেছে, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার শত শত বিলিয়ন ডলারের সম্পদ বাজেয়াপ্ত করলে 'খুব কঠোর' ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার পশ্চিমাদের প্রতি এমন কড়া হুঁশিয়ারি দিয়েছে দেশটি।

রুশ প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরুর ঘোষণা দেওয়ার পর, আমেরিকা ও তার মিত্ররা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে লেনদেন নিষিদ্ধ করে। আমেরিকা ও ইউরোপ রাশিয়ার প্রায় ৩০০ বিলিয়ন ডলারের

সম্পদ জব্দ করে।

ইউরোপীয় ইউনিয়ন সোমবার নতুন একটি আইন গ্রহণ করেছে। নতুন আইনটির আওতায় রুশ কেন্দ্রীয় ব্যাংকের হিমায়িত সম্পদের ওপর করা লাভের পরিমাণ আলাদা করে ইউক্রেনকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ, জব্দকৃত রুশ সম্পদ ইউক্রেনের সহায়তায় কাজে লাগাবে ইউরোপীয় ইউনিয়ন।

এমন পদক্ষেপের কড়া প্রতিক্রিয়া জানিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মঙ্গলবার 'স্পুৎনিক রেডিও'কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, 'এটি চুরি, এটি এমন কিছু যা আপনার নয়।' তিনি দাবি করেন, মস্কোর প্রতিক্রিয়া 'খুব কঠোর' হবে। কারণ রাশিয়া মনে করবে তারা মূলত চোরদের সঙ্গে মোকাবিলা করছে।

জাখারোভা বলেন, 'আমাদের দেশ এটিকে চুরির অপরাধ হিসেবে বিবেচনা করবে এবং চোরদের প্রতি আমাদের প্রতিক্রিয়া কঠোর হবে।'

মস্কো জানায়, যদি তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়, তাহলে প্রতিক্রিয়া হিসেবে তারা আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের সম্পদও বাজেয়াপ্ত করবে। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে