মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জনরোষের মুখে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক

শিশুকে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ক্ষমা প্রদর্শন করায় জনগণের তীব্র ক্ষোভের মুখে পড়ে শেষপর্যন্ত পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক। তার সিদ্ধান্ত দীর্ঘকালীন জাতীয়তাবাদী সরকারের জন্য অভূতপূর্ব এক রাজনৈতিক সংকটের পরিবেশ তৈরি করেছে। প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ছিলেন ক্যাটালিন নোভক।

৪৬ বছর বয়সি প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক শনিবার টেলিভিশন বার্তায় ঘোষণা করেন, তিনি প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। তিনি বলেন, 'নিজের এ কান্ডের জন্য আমি ক্ষমা চাইছি।' এই ক্ষমা প্রদান করে তিনি 'ভুল' করেছেন।

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন।

শিশুদের সরকারি হোমে এক শিশুকে যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ২০২৩ সালের এপ্রিল মাসে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা প্রদর্শন করেন তিনি। গত সপ্তাহে দেশটির একটি সংবাদমাধ্যম এই খবর সামনে আনতেই তার বিরুদ্ধে তীব্র জনরোষ তৈরি হয়। সেই চাপে পড়েই অবশেষে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি।

ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে শুক্রবার কাতারে ছিলেন নোভাক। জনগণের আন্দোলনের মুখে তিনি দ্রম্নত বুদাপেস্টে ফিরে যান। দেশে পৌঁছেই পদত্যাগের ঘোষণা দেন নোভাক। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে