মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ন্যাটোভুক্ত দেশে রাশিয়া হামলা চালালে উৎসাহ দেবেন ট্রাম্প

যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর কোনো সদস্য বকেয়া অর্থ পরিশোধে ব্যর্থ হলে তার ওপর হামলা চালাতে তিনি রাশিয়াকে উৎসাহিত করবেন। শনিবার দক্ষিণ ক্যারোলিনায় একটি সমাবেশে ট্রাম্প জানান, ন্যাটোর বৈঠকে তিনি একবার এক নেতাকে বলেছিলেন, অর্থ প্রদানের ক্ষেত্রে পিছিয়ে থাকা কোনো ন্যাটো দেশকে তিনি রক্ষা করবেন না এবং আক্রমণকারীদের 'যা খুশি তাই করতে' উৎসাহিত করবেন। তথ্যসূত্র : বিবিসি

ন্যাটো সদস্যভুক্ত দেশগুলো তাদের কোনো দেশের ওপর হামলা হলে, সম্মিলিতভাবে সেই দেশকে রক্ষা করতে প্রতিশ্রম্নতিবদ্ধ।

এদিকে, হোয়াইট হাউস এক বিবৃতিতে ট্রাম্পের বক্তব্যকে 'ভয়াবহ ও অপ্রতিরোধ্য' বলে অভিহিত করেছে। হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, সাবেক প্রেসিডেন্ট এমন বক্তব্যের মাধ্যমে 'আমাদের ঘনিষ্ঠ মিত্রদের ওপর আক্রমণ করাকে উৎসাহিত করেছেন'। তিনি ট্রাম্পের এমন বক্তব্যকে 'ভয়ঙ্কর' বলে অভিহিত করেছেন।

শনিবার দক্ষিণ ক্যারোলিনায় একটি জনসমাবেশে বক্তব্য দেওয়ার এমন বিতর্কিত মন্তব্য করেন ট্রাম্প। তিনি আমেরিকার প্রেসিডেন্ট থাকার সময়ের স্মৃতিচারণ করে জানান, একবার একটি বড় দেশের নেতা তার কাছে একটি কাল্পনিক পরিস্থিতি উপস্থাপন করেছিলেন। তাকে বলেছিলেন, 'মনে করুন, আমার দেশ ন্যাটোর আর্থিক বাধ্যবাধকতা পূরণ করেনি এবং রাশিয়ার আক্রমণের শিকার হয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকা তার দেশকে সহায়তা করবে কিনা।' ট্রাম্প জানান, ওই নেতার এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, 'আপনি অর্থ দেননি। আপনি অপরাধী। না, আমি আপনাকে রক্ষা করব না। আসলে আমি আক্রমণকারীকে যা খুশি তাই করতে উৎসাহিত করব। আপনাকে অর্থ দিতে হবে।'

আমেরিকায় ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে জনপ্রিয়তায় এগিয়ে থাকা ট্রাম্প দীর্ঘদিন থেকেই ন্যাটোর সমালোচনা করে আসছেন। তিনি ন্যাটোভুক্ত ৩০টি দেশের নিরাপত্তা গ্যারান্টিকে আমেরিকার ওপর অতিরিক্ত আর্থিক বোঝা হিসেবে মনে করে থাকেন।

২০২২ সালে ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পর রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় সামরিক অভিযান শুরু করে। এরপর থেকে ইউক্রেনকে আমেরিকার বিপুল আর্থিক সহযোগিতার বিরুদ্ধে অবস্থান নেন ট্রাম্প। ইউক্রেন ন্যাটোর সদস্য দেশ নয়। গত বছরের ডিসেম্বরে বাইডেন প্রশাসন জানায়, ২০২২ সালে রুশ হামলার পর থেকে আমেরিকা এখন পর্যন্ত ইউক্রেনকে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে